DMCA.com Protection Status
  • ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

নতুন হাইপারলুপ মডেলের উদ্ভাবন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ অক্টোবর ২০১৮, ১৬:১২ | আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ১৬:৫১
নতুন একটি হাইপারলুপ ট্রেনের মডেল উদ্ভাবন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্ট-আপ প্রতিষ্ঠান হাইপারলুপ ট্রান্সপোরটেশন টেকনোলজিস। তাদের উদ্ভাবিত এই ট্রেন দিয়ে অত্যন্ত দ্রুততার সাথে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এটা ঘন্টায় ১ হাজার কিলোমিটার বেগে চলবে।

নতুন মডেলের এই হাইপারলুপ ট্রেনের দৈর্ঘ্য ১০৫ ফুট। লস এঞ্জেলস থেকে লাস ভেগাসে যেতে এই ট্রেনের সময় লাগবে মাত্র ২০ মিনিট। সে হিসেবে ৪২৪ কিলোমিটার পথ এই ট্রেন অতিক্রম করবে মাত্র ২০ মিনিটে।

হাইপারলুপ ক্যাপসুল ভবিষ্যত ভ্রমণ ব্যবস্থাকে পাল্টে দেবে বলে ধারণা করা হচ্ছে। অত্যধিক দ্রুতগতির হাইপারলুপ যোগাযোগ প্রযুক্তির উদ্ভাবক যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যবসায়ী এলোন মাস্ক। এটা উড়োজাহাজের বিকল্প হিসেবে কাজ করবে।

হাইপারলুপ ধারণাকে বাস্তবে রূপ দিতে কাজ করে যাচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। এর মধ্যে হাইপারলুপ ট্রান্সপোরটেশন টেকনোলজিস অন্যতম। প্রতিষ্ঠানটি মনে করছে, নতুন হাইপারলুপ মডেলের মাধ্যমে প্রতিযোগিতায় অনেক এগিয়ে যাবে তারা।

হাইপারলুপকে বলা হয় ‘পাখাবিহীন উড়োজাহাজ’। এই প্রকল্পের বাস্তবায়ন হলে দীর্ঘ যাত্রার ধরনই বদলে যাবে। ইতোমধ্যে চীন, সংযুক্ত আরব আমিরাত, স্পেন এবং ফ্রান্সে হাইপারলুপ বাস্তবায়নের কাজ চলছে।

আরও পড়ুন : 

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়