• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

বর্তমানে মাদরাসা থেকেও ডাক্তার-ইঞ্জিনিয়ার তৈরি হচ্ছে: শিক্ষামন্ত্রী

আরটিভি নিউজ

  ২৪ মে ২০২৪, ০৯:০২
শিক্ষামন্ত্রী
ছবি: সংগৃহীত

মাদরাসা থেকেও বর্তমানে ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং দক্ষ আলেম তৈরি হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আলিয়া মাদরাসার ওলামায়ে মাশায়েখ ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসায় বিষয়ভিত্তিক দক্ষ শিক্ষক ও জনবল নিয়োগ দিয়েছে সরকার। শত শত মাদরাসাকে প্রতি বছর নতুন এমপিও দিচ্ছে, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত বিষয়ভিত্তিক ও আরবি ভাষা চর্চার প্রশিক্ষণ দিচ্ছে। এর ফলে মাদরাসায়ও ইঞ্জিনিয়ার, ডাক্তার, দক্ষ আলেম তৈরি হচ্ছে। স্বীকার করতেই হবে আলিয়া মাদরাসায় সরকার বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

তিনি বলেন, বর্তমান সরকার আলিয়া মাদরাসার শিক্ষার স্বকীয়তা রক্ষায় যুগপোযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। সাধারণ শিক্ষার মতো সমান সুযোগ-সুবিধা দিয়ে একই তালে মাদরাসা শিক্ষাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার কোটি টাকা খরচ করে ১ হাজার ৮০০ শত মাদরাসায় ভবন নির্মাণ করে দিয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ঈমানদার ধর্মপ্রাণ নেতা। তিনি প্রতিদিন তাহাজ্জুদ ও ফজরের নামাজ আদায়ের মাধ্যমের দৈনন্দিন কাজ শুরু করেন। তিনি আলেম-ওলামা ও মাদরাসা শিক্ষাকে সবসময় আন্তরিকতার দৃষ্টিতে দেখেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছিপাতলী জামেয়া গাউছিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীন। সঞ্চালনা করেন ভবানীপুর কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ। আলোচনা সভায় দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামা ও তিন শতাধিক আলিয়া মাদরাসার অধ্যক্ষরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দীন আহমেদ, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান এবং মাদরাসা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ শাহ আলমগীর।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে মাদরাসার বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন
চাঁদপুরে অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদুল আজহা 
শিক্ষাপ্রতিষ্ঠানে ২ দিন সাপ্তাহিক ছুটির সিদ্ধান্ত কবে, জানালেন শিক্ষামন্ত্রী
নিখোঁজের দুদিন পর মিলল মাদরাসা ছাত্রের মরদেহ