• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৪৬তম বিসিএস প্রিলির প্রশ্নে ভুল, যে পদক্ষেপ নিচ্ছে পিএসসি

আরটিভি নিউজ

  ০৮ মে ২০২৪, ১৯:৩০

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ২০০টি প্রশ্নে ১০টিতে ভুল ও উত্তর না থাকা এবং দ্বৈত উত্তর থাকার অভিযোগ এনেছে পরীক্ষার্থীরা। এসব সমস্যার জন্য পরীক্ষার হলে পরীক্ষার্থীদের উত্তর লিখতে মানসিক চাপ তৈরি হয়েছে। সেই সঙ্গে সময়ও নষ্ট হয়েছে।

পরীক্ষার্থীরা জানিয়েছে, এ বিষয়ে যথাযথ সিদ্ধান্ত চান তার। অন্যদিকে, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেছেন, ভুল প্রশ্নের জন্য কোনো নম্বর কাটা যাবে না। পিএসসি কাউকে বঞ্চিত করবে না।

বুধবার (৮ মে) গণমাধ্যমে এ কথা জানান তিনি।

মো. সোহরাব হোসাইন বলেন, ‘কিছু প্রশ্নে ভুল পাওয়া গেছে। প্রশ্নে ভুলের দায় আমাদের। এজন্য প্রশ্নকর্তা ও মডারেটরদের ডেকেছিলাম। অনুরোধ করেছি, শতভাগ নিশ্চিত না হয়ে প্রশ্ন জমা না দিতে। এতে পিএসসি বিব্রত হয়।’

তিনি বলেন, ‘ভুল প্রশ্নের জন্য কোনো নম্বর কাটা যাবে না। পিএসসি কাউকে বঞ্চিত করবে না। সেভাবেই খাতা দেখা হচ্ছে।’

প্রসঙ্গত, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নের সেট-৪ (কপোতাক্ষ) তে ইংরেজির ১৩৫, ১৫৩ ও ১৫৪ নম্বর প্রশ্নেরও সঠিক উত্তর নেই, গণিতে ৩৯, ৫৮ ও ৬০ নম্বর প্রশ্নের সঠিক উত্তর নেই, বাংলার ১৭৯ নম্বর প্রশ্ন ও ইংরেজির ১৩১ ও ১৪৯ নম্বর প্রশ্নের দ্বৈত উত্তর আছে। সেই সঙ্গে বাংলার ১৮১ নম্বর প্রশ্নের অপশনের বানান ভুল পাওয়া গেছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি, যা ৩১ ডিসেম্বর পর্যন্ত চলে। ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি আবেদন জমা পড়েছে। ওই বিসিএসের বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। গত ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় দুপুর ১২টায়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ক্লাস শুরু ৩০ জুলাই 
স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে এসে ধরা
পলাশে হোম ভিজিটের নামে এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়
সুধা রানী হাদিসের শিক্ষক পদে: যে ব্যাখ্যা দিলো এনটিআরসিএ
X
Fresh