• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৬
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!
ফাইল ছবি

পবিত্র হজ পালন করার ক্ষেত্রে সৌদি সরকারের অনুমতি নেওয়াকে বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করেছে দেশটির আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত সর্বোচ্চ ধর্মীয় সংস্থা ‘সিনিয়র কাউন্সিল অব উলামা’। হজ প্রক্রিয়া আরও গতিশীল এবং পবিত্রস্থানগুলোর পবিত্রতা নিশ্চিতে শরীয়াহ আইনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সৌদি আরবে।

সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বিজ্ঞ আলেমরা মতামত দিয়েছেন, অনুমতি ছাড়া যারা হজ করতে যাবেন তাদেরকে হজের সুযোগ দেওয়া হবে না। তা সত্ত্বেও যারা অনুমতি ছাড়া হজ করবেন তারা এর মাধ্যমে পাপ করবেন।

শুক্রবার (২৬ মার্চ) সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের প্রতিনিধিরা এ ব্যাপারে আলেমদের কাছে নিজেদের মতামত তুলে ধরেন। এরপর আলেমরা ঘোষণা দেন, হজ করতে হলে অবশ্যই পূর্বে অনুমতি নিতে হবে।

‘সিনিয়র কাউন্সিল অব উলামা’ জানিয়েছে যে হজ আয়োজনের দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠানগুলো একটি বিস্তৃত পরিকল্পনা সাজিয়েছে। যার মধ্যে রয়েছে নিরাপত্তা, স্বাস্থ্য, বাসস্থান, খাবার সরবরাহ এবং অন্যান্য সেবা। যারা সরকারি প্রতিষ্ঠানে নিবন্ধন করে হজ করবেন তারা আরও ভালো ও উন্নত সেবা পাবেন।

উল্লেখ্য, ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। প্রতি বছর জিলহজ মাসে হজ করেন বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরা। যে মুসল্লিদের আর্থিক ও শারীরিক সক্ষমতা রয়েছে তাদের জন্য জীবনে অন্তত একবার হলেও হজ করা ফরজ।

সারাবিশ্ব থেকে মুসল্লিরা যেন নির্বিঘ্নে হজ করতে পারেন সেজন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এবার হজ করার জন্য অনুমতির বিষয়টি আবশ্যিক করে দিয়েছে দেশটির সরকার। শুধু তাই নয়, অনুমতি ছাড়া হজ পালন করলে পাপ হবে বলেও অভিমত ব্যক্ত করলেন সে দেশের বিজ্ঞ আলেমরা।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এখনও ভিসা হয়নি ৩১ হাজারের বেশি হজযাত্রীর
এখনও ভিসা পাননি ৩৮ হাজার হজযাত্রী
সৌদিতে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট
ব্যর্থ লিটন-শান্তদের নিয়ে গড়া দলটাকেই ব্যালেন্স বলছেন পাপন 
X
Fresh