• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

জাতীয় বিশ্ববিদ্যালয়

বিকেলে প্রো-ভিসি নিয়োগ, রাতে স্থগিত

আরটিভি নিউজ

  ০৫ এপ্রিল ২০২৪, ০০:৪৪
জাতীয় বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রো-ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগের আদেশ স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৪ এপ্রিল) নিয়োগের প্রজ্ঞাপন জারির কয়েক ঘণ্টা পরই রাতে ‘জনস্বার্থে’ জারি করা আরেকটি আদেশে নিয়োগ স্থগিতের তথ্য জানানো হয়েছে।

ওই আদেশে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ৪ এপ্রিল তারিখের প্রজ্ঞাপনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগাদেশ নির্দেশক্রমে স্থগিত করা হলো।

এর আগে বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদারের সই করা প্রজ্ঞাপনে ‘রাষ্ট্রপতির আদেশক্রমে’ তাকে নিয়োগ দেওয়ার কথা জানানো হয়।

অধ্যাপক মিজানুর রহমানের নিয়োগের বিষয়টি জানাজানি হলে সামনে আসে ২০২১ সালের একটি যৌন হয়রানির অভিযোগ।

তাতে দেখা যায়, মিজানুর রহমান যখন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চের (নিটার) দায়িত্বে ছিলেন, তখন তার বিরুদ্ধে নারী সহকর্মীরা যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ করেছিলেন।

অবশ্য পরে সেই অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছিল। এ নিয়ে সংবাদও প্রকাশ হয়েছিল বিভিন্ন গণমাধ্যমে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগের পর নতুন করে সামনে আসে বিষয়টি।

এ বিষয় শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলছেন, যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগের বিষয়টি সামনে আসায় মূলত অধ্যাপক মিজানুর রহমানের নিয়োগ স্থগিত করা হতে পারে।

প্রসঙ্গত, অধ্যাপক মিজানুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্বরত। তিনি একই বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক।তিনি নিটারের অধ্যক্ষ ও পরে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০২১ সালের ২২ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে ৩৭ জন শিক্ষক লিখিতিভাবে বিভিন্ন অভিযোগ করেন। এর মধ্যে তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন যৌন হয়রানির শিকার দুজন নারী সহকর্মী।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে বিমানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি, সর্তক করল কর্তৃপক্ষ
চার ঘণ্টা পর অভিযান স্থগিত, উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া শিশু
ব্যালটে ভুল প্রতীক, কুটি ইউপিতে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত
চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
X
Fresh