• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

রমজানের জন্য প্রস্তুত মক্কার ১২ হাজারের বেশি মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ মার্চ ২০২৪, ২২:৫৬
মসজিদ
ছবি : সংগৃহীত

রমজান মাস উপলক্ষে সৌদি আরবের মক্কায় ১২ হাজার ১০৪টি মসজিদ ইবাদতের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে।

শনিবার (৯ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পবিত্র নগরী মক্কায় রমজানের জন্য ১২ হাজার ১০৪টি মসজিদকে ইবাদতের জন্য প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে মক্কার প্রাণকেন্দ্রে রয়েছে ৪৬০টি মসজিদ।

প্রস্তুতির অংশ হিসেবে এসব মসজিদে পরিচ্ছন্নতা, কার্পেটিং এবং ‍সুগদ্ধি ছড়ানো হয়েছে। এ ছাড়াও মসজিদগুলোতে নারী-পুরুষের আলাদাভাবে নামাজের জায়গাও প্রস্তুত করা হয়েছে।

সৌদি আরবের ইসলামীবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, রমজানের ইবাদতকারীদের জন্য মক্কা নগরী তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। আগামী সোমবারে এ বছরের রমজান শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে মুসল্লিদের আহ্বান জানিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবে শাবান মাসের ২৯ দিন শেষ হচ্ছে আগামীকাল রোববার। সে অনুযায়ী এদিন সন্ধ্যার আকাশে রমজানের চাঁদ দেখা যেতে পারে। তাই স্থানীয় বাসিন্দাদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, মুসল্লিরা খালি চোখ এবং দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার চেষ্টা করবেন। যদি কেউ চাঁদ দেখতে পান তাহলে নিকটস্থ কোর্টের কাছে জানানোর নির্দেশ দেওয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বিয়ে না করানোয় মাকে কুপিয়ে হত্যা করেন ছেলে’
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!
চাঁদপুরে ইসতিসকার নামাজ আদায় 
বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করল ছেলে
X
Fresh