• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের প্রথম নারী বনরক্ষী দিলরুবা মিলি

আরটিভি নিউজ

  ০৮ মার্চ ২০২৪, ১৬:১৭

দেশ ও দেশের বাইরে নিজেদের কাজ দিয়ে যোগ্যতার প্রমাণ রাখছেন নারীরা। আন্তর্জাতিক অঙ্গনে গর্বের সঙ্গে তারা ওড়াচ্ছেন লাল সবুজের পতাকা। বর্তমানে দেশের প্রতিটি ক্ষেত্রেই উল্লেখযোগ্য অংশগ্রহণ দেখা যাচ্ছে নারীদের। প্রায়ই তাদের সাফল্য গাঁথা গল্প শোনা যায়। সাহসী নারী দিলরুবা আক্তার মিলিও সেই তালিকার একজন, যিনি বাংলাদেশের প্রথম নারী বনরক্ষী।

জানা যায়, বরিশালের পিরোজপুরের কাউখালী উপজেলার বাসিন্দা দিলরুবা। ২০১৬ সালে ঢাকায় বনরক্ষী হিসেবে যোগ দেন তিনি। বর্তমানে মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যানে বনরক্ষী হিসেবে কর্মরত আছেন। তবে মেয়ে হয়ে বনরক্ষী হওয়া সহজ ছিল না তার। আজকের এই অবস্থানের জন্য অনেকটা পথ পাড়ি দিতে হয়েছে দিলরুবাকে। যার শুরুটা স্কুল জীবন থেকেই।



দিলরুবা জানান, কাউখালী মহাবিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে উদ্যোগ নেন বনরক্ষী হওয়ার। বনজঙ্গল নিয়ে কাজ করার ইচ্ছা থেকেই এই সিদ্ধান্ত। প্রথম দিকে কীভাবে কী করবেন তা নিয়ে দ্বিধায় ভুগছিলেন। কেন না যেকোনো কিছুর নতুন উদ্যোগ নেয়া একটি চ্যালেঞ্জিং বিষয়। কিন্তু তার পরিবার, আপনজনের সহযোগিতা ও বাবার হাত ধরেই এগিয়ে চলা।

তিনি আরও জানান, বরিশালে থেকে পড়াশোনা শেষ করেন। এরপর বনরক্ষী হিসেবে পরীক্ষা, ভাইভা শেষ করে ট্রেনিং নেনে রাজশাহী পুলিশ একাডেমি থেকে। তবে পরীক্ষা ও ট্রেনিং নেয়ার সময় বেশ কিছু প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হয় তাকে। এ পেশায় নারীসংখ্যা শূন্যের দিকে। ফলে বেশ প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে হয়।



‌‌দিলরুবা বলেন, ওই সময় ২০৩ জন পুরুষের মধ্যে একমাত্র আমি নারী হিসেবে যোগ দিই। সেখানে পরীক্ষা ও ভাইভায় উপস্থিত হতে প্রথমে সমস্যা হলেও পরে তা মোকাবিলা করে এগিয়ে যাই। বেশ কয়েকজনের সহযোগিতায় ধীরে ধীরে নানা চ্যালেঞ্জ অতিক্রম করতে থাকি। এরপর ঢাকায় বনরক্ষী হিসেবে ২০১৬ সালে যোগ দিই। তখন থেকে এখন পর্যন্ত জাতীয় উদ্ভিদ উদ্যানে বনরক্ষী হিসেবে কর্মরত আছি।

দিলরুবা বলেন, শুরুর দিকে যখন চাকরি করতে ঢাকায় আসি, তখন থাকা-খাওয়াসহ নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে চলাসহ নানা প্রতিকূলতা ছিল। তবে যত দিন যাচ্ছিল তত আত্মবিশ্বাসী হতে থাকি। বাড়তে থাকে আমার কাজের গতি ও আস্থা। আমি চাই প্রতিকূলতাকে জয় করে আমার মতো এই পেশায় আরও অনেক মেয়েরা আসুক।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী দিবসে শুধু নারীদের দিয়ে বিমানের আন্তর্জাতিক ফ্লাইট
জাতীয় বিশ্ববিদ্যালয়ে নারী দিবসে প্রীতি সম্মিলন অনুষ্ঠিত 
বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির আন্তর্জাতিক নারী দিবস উদযাপন
নিজের শক্তির উৎসের কথা জানালেন অপু বিশ্বাস
X
Fresh