• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

কবি ঋজু রেজওয়ানের কাব্যগ্রন্থ ‘জ্যা~মন নাচমিতি এবং জলপ্রহর’ 

আরটিভি নিউজ

  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩
ছবি : সংগৃহীত

‘অমর একুশে বইমেলা ২৪’-এ প্রকাশিত হয়েছে কবি ঋজু রেজওয়ানের কাব্যগ্রন্থ ‘জ্যা~মন নাচমিতি এবং জলপ্রহর’। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী।

‘জ্যা~মন নাচমিতি এবং জলপ্রহর’ কবির তৃতীয় কবিতাগ্রন্থ। এর আগে ২০২২ ও ২০২৩ সালে বইমেলায় আত্মপ্রকাশ করেছে ‘সুখ+মানুষ = জামা>গিলোটিন’ এবং ‘বিপ্রতীপতা (+) হাইটেক বাই ফোকাল’ নামের দুটি কবিতাগ্রন্থ।

ঋজু রেজওয়ানের লেখালেখির চর্চা কৈশোরে স্কুল দেয়ালপত্রিকা ‘উদয়ন’-এর সম্পাদনার মধ্য দিয়ে। তিনি নিয়মিত লিখছেন ছোট-বড় কাগজে এবং দৈনিকের সাহিত্য সাময়িকীতে। কবিতা, কবিতাবিষয়ক প্রবন্ধ, শিশুতোষ ছড়া ছাড়াও পদ্যও লিখছেন সমান আগ্রহে।

‘জ্যা~মন নাচমিতি এবং জলপ্রহর’ সম্পর্কে বলতে গিয়ে ঋজু রেজওয়ান বলেন, এর প্রতিটি কবিতা শাস্ত্রীয় ছন্দের নানারকম পরীক্ষা ও নীরিক্ষার এক আকর গ্রন্থ হলেও এর প্রতিটি কবিতা সাবজেক্টলি অ্যান্ড স্ট্রাকচারাল দিক থেকে বিবেচনা করলে এ সবই আবহমান কবিতার চিরায়ত সুর ঝংকৃত হয়েছে এ কবিতাগ্রন্থে। এ ছাড়া তিনি আরও বলেন, তার প্রথম দুটি কবিতাগ্রন্থের বিপরীতমুখী অবস্থানে দাঁড়িয়ে আছে ‘জ্যা~মন নাচমিতি এবং জলপ্রহর।’

এ কবিতাগ্রন্থে দুটি পর্ব। ‘জ্যা ~ মন নাচমিতি’ পর্বে ২৪টি কবিতা ও ‘এবং জলপ্রহর’ পর্বে ২৭টি কবিতা সন্নিবেশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। পাওয়া যাবে ১৪৭-১৪৮ স্টলে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সালমান হাবীবের কাব্যগ্রন্থ ‘কথারা ফুরিয়ে এলে নাম ধরে ডেকো’
ইথার আখতারুজ্জামানের কাব্যগ্রন্থ ‘মিথের মতো মিথ্যে’
বইমেলায় আসছে জাহারা মিতুর দ্বিতীয় কাব্যগ্রন্থ 
বইমেলায় এরশাদ সোহেলের কাব্যগ্রন্থ ‘অতৃপ্ত শহর’
X
Fresh