• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

তাইজুল ফয়েজ, ফ্রান্স

  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৮
মাতৃভাষা
সংগৃহীত

যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বই মেলা ও চিত্র প্রদর্শনী’র মাধ্যমে ব্যতিক্রমী মাত্রা যোগ হয় প্যারিস এর সেইন্ট ডেনিস মিউনিসিপালিটি স্থায়ী শহীদ মিনারে।

সেন্ট ডেনিসের সহকারী মেয়র ও বাংলাদেশ থেকে আগত যুগ্ম সচিব মাফুজা আক্তার স্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে এর আনুষ্ঠানিকতার উদ্বোধন করেন। পরে সিকানু বাঙালি এসোসিয়েশন এর সভাপতি সরুফ ছদিওল, উপদেষ্টা ও আয়েবার মহাসচিব তুলুস এবং প্যারিসের স্থায়ী শহীদ মিনারের প্রধান সমন্বয়কারী কাজী এনায়েত উল্লাহ ইনু, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম, ফ্রান্স বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি সালেহ আহমেদ চৌধুরী, একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক সুব্রত ভট্টাচার্য শুভ ও সদস্য সচিব এমদাদুল হক স্বপন, আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য আলী হোসেন সহ ফ্রান্স প্রবাসী বাঙালি সংগঠন, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্স, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্স, বাংলাদেশ এসোসিয়েশন, ইউরো বাংলা প্রেসক্লাব কেন্দ্রীয় কমিটি, বরিশাল বিভাগীয় সমিতি ফ্রান্স, জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স, ইকোনমিক চেম্বার ফ্রান্স, নরসিংদী জেলা কমিউনিটি ইন ফ্রান্স, দোহা নবাবগঞ্জ এসোসিয়েশন, ইপি এস বাংলা, যুব ইউনিয়ন, গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন, বাংলাদেশ মানবাধিকার কমিউনিটি ফ্রান্সসহ প্যারিসের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সকল শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে শহীদ মিনার অঙ্গন।

সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন ভাষা আন্দোলন ছিলো আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষার আন্দোলন। ভাষা আন্দোলনের মহিমা ও তাৎপর্য আজ শুধু আমাদের দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। দেশের গণ্ডি পেরিয়ে আজ আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি লাভ করেছে এবং সারা বিশ্বে প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালিত হচ্ছে। নতুন প্রজন্মের মাঝে একুশের সুদূরপ্রসারী চেতনাকে ছড়িয়ে দেয়া আমাদের নৈতিক দায়িত্ব।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা
কুয়েতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ভিয়েতনামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
X
Fresh