• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

কবে হতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৬
ফাইল ছবি

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়েছে। প্রাথমিকভাবে ২৬ এপ্রিল দিন ঠিক করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রোববার (১৮ ফেব্রুয়ারি) কমিশন সভা হবে। সভায় হয়তো তারিখ ঠিক হতে পারে। যতদূর জেনেছি ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারির সম্ভাব্য তারিখ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কমিশন সভায়।

পরীক্ষা গ্রহণে হল বরাদ্দ চেয়ে বুধবার (১৪ ফেব্রুয়ারি) সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা করা এক চিঠিতে বিষয়টি জানা যায়। তবে এ নিয়ে পিএসসি কর্তৃপক্ষ আনুষ্ঠানিক কোনো ঘোষণা করেনি।

চিঠিতে বলা হয়েছে, দুই সিটির নির্বাচন ও রমজানকে সামনে রেখে ৯ মার্চ অনুষ্ঠিতব্য প্রিলি পরীক্ষা পেছায় পিএসসি। আবার চাঁদ দেখা সাপেক্ষে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে হতে পারে ঈদুল ফিতর। এ অবস্থায় পরীক্ষা পিছিয়ে এপ্রিলের ২০ তারিখের পর হওয়ার কথা ছিল।

সবকিছু ঠিক থাকলে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৬ এপ্রিল অনুষ্ঠিত হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী পরীক্ষা চলবে।

জানা গেছে, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে।

বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে। এছাড়া প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এটাই আমার লাস্ট বিসিএস!  
‘আমাকে মেরে ফেলেন ভাই’
যে কারণে ২০ জনের বিসিএসের স্বপ্নভঙ্গ
বিসিএসের প্রিলিতে এবার বসছেন ৩ লাখ ৩৮ হাজার পরীক্ষার্থী
X
Fresh