• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

কংশনগরে তিন দিনব্যাপী বইমেলা শুরু

আরটিভি নিউজ

  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৫

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলায় কংশনগর উচ্চ বিদ্যালয়ের মাঠে চলছে তিন দিনব্যাপী বইমেলা। সোমবার (৫ ফেব্রুয়ারি) এ মেলা উদ্বোধন করেন কথা সাহিত্যিক ও পুলিশ সুপার রহমান শেলী (মিজানুর রহমান)। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলার পুলিশ সুপার আব্দুল মান্নান।

অনুষ্ঠানের উদ্বোধক রহমান শেলী বলেন, বই হচ্ছে মানুষের মনের খোরাক। মনকে সুন্দরকেমকরতে হলে বই পড়তে হবে। মুখে স্নো পাউডার দিলে যেমন চেহারা সুন্দর হয়, তেমনি আই পড়লে মন সুন্দর হয়। মন সুন্দরকে দেখতে হলে তার আচার-আচরণকে দেখতে হয়। যে সুন্দর করে কথা বলে, যে বড়ের সম্মান করে, যে ছোটদের স্নেহ করে। তাদের মন সুন্দর হয়। যে নিজের কাজ নিজে করে, যে তার নিজের ঘরটিকে পরিস্কার করে রাখে, যে মা-বাবাকে সাহায়্য করে। সে ভালো মনের অধিকারী হয়।

তিনি বলেন, আমরা রবীন্দ্রনাথ ঠাকুরকে দেখি নি। নজরুল ইসলামকে দেখি নি। কিন্তু তার বই আমরা পড়ি থাকি। তার মানে কি দাঁড়াল? তাদেরকে না দেখলেও তাদের বই পড়ে তাদের যে চিন্তা তাদের যে ভাবনা ছিল সমাজ ও মানুষকে নিয়ে তা আমরা জানতে পারি। তাহলে আমরা ধরে নিতে পারি, আমাদের প্রত্যেকের মনে তারা বসবাস করে। বিশ্ববিখ্যাত অনেক লেখকের বই আমরা এখন সহজেই বইমেলায় পেয়ে যাই। বিষয়টা কতো দারুণ! সবাই এখন চাইলেই বই পড়ে বিশ্ববিখ্যাতদের জানতে পারি। বইমেলায় অনেক সুন্দর সুন্দর বই আছে। ছাত্র- ছাত্রীদের উদ্যোশ্যে রহমান শেলী বলেন, তোমরা বই কেনার পাশাপাশি বাবা-মা ও ভাই-বোনদের বইমেলায় নিয়ে আসবে। তাহলে সবাই বইকে আনন্দের সাথে উপভোগ করতে পারবে।

পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, একাডেমির বাইরেও প্রচুর বই পড়তে হবে। গল্প কবিতা উপন্যাস পড়লে ক্লাসেও ভালো স্টুডেন্ট হওয়া যায়। ক্লাসের পড়ার আগ্রহ বাড়ে। একটি জাতি গঠনে ছাত্র-ছাত্রীদের ভূমিকা অনন্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আরিফুর রহমান। বইমেলা ব্যবস্থাপনায় রয়েছেন স্কুলের প্রধান শিক্ষক বাহালুল কবির ও শিক্ষক আবু ইউসুফ।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
বইমেলায় যারা পেলেন গুণীজন স্মৃতি পুরস্কার
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
শেষ সময়ে প্রাণবন্ত বইমেলা
X
Fresh