• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

আরটিভি নিউজ

  ২৪ জানুয়ারি ২০২৪, ১৩:৩৩
ছবি : সংগৃহীত

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা এ বছরের ১৫ মার্চ অনুষ্ঠিত হবে। এদিন সকালে স্কুল-২ ও স্কুল পর্যায় এবং বিকেলে অনুষ্ঠিত হবে কলেজ পর্যায়ের পরীক্ষা।

বুধবার (২৪ জানুয়ারি) এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন পরিচালক মো. আবদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। জাতীয় নির্বাচনের পর পরীক্ষা নেওয়ার কথা থাকলেও চলতি মাসে প্রশ্নপত্র ছাপাতে প্রেসের শিডিউল না থাকা ও মার্চের দ্বিতীয় সপ্তাহে রমজান মাস শুরুর কারণে ৮ ও ৯ মার্চে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এরই মধ্যে নির্বাচন কমিশনের উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণা করায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আবারও পেছাতে হচ্ছে।

২০২৩ সালের ৪ নভেম্বর প্রকাশিত এনটিআরসিএ’র বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদেরকে প্রিলিমিনারিতে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বরের (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে। ৪০ নম্বর পেয়ে পাশ করতে হবে প্রার্থীদের। এরপর স্ব স্ব বিষয়ের ওপর লিখিত পরীক্ষা দিতে হবে প্রার্থীদের। লিখিত পরীক্ষায় পাশকৃত প্রার্থীদের ভাইভার মাধ্যমে নিবন্ধন চুড়ান্ত করতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।


মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জানা গেল শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার সম্ভাব্য তারিখ
১৮তম নিবন্ধনের ফল প্রকাশ, উত্তীর্ণ ৪৭৯৯৮১ জন
৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগে আবেদনের শেষ দিন আজ
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা কবে, যা জানাল এনটিআরসিএ
X
Fresh