• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এইচএসসিতে বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী

আরটিভি নিউজ

  ১৬ জানুয়ারি ২০২৪, ১৮:৪৭
ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে ২০২৩ সালের এইচএসসির ফলাফলের ভিত্তিতে বৃত্তির কোটা বণ্টন করে আদেশ জারি করা হয়েছে। এতে ১০ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার কথা জানানো হয়েছে। এরমধ্যে ১ হাজার ১২৫ জনকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ জনকে সাধারণ বৃত্তির দেওয়া হবে।

সোমবার (১৫ জানুয়ারি) অধিদপ্তরের জারিকৃত আদেশ থেকে এ তথ্য জানা গেছে। আগামী ২১ জানুয়ারির মধ্যে বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশে শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দিয়েছে মাউশি।

কোন বোর্ডে কত জন মেধাবৃত্তি পাচ্ছেন

এ বছর এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪৫৬ জন, ময়মনসিংহ বোর্ডের ৪৭ জন, রাজশাহী বোর্ডের ১৬০ জন, কুমিল্লা বোর্ডের ৮২ জন, সিলেট বোর্ডের ২৪, বরিশাল বোর্ডের ৫৭ জন, যশোর বোর্ডের ১১৬ জন, চট্টগ্রাম বোর্ডের ৯১ জন, দিনাজপুর বোর্ডের ৯২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেওয়া হবে।

কোন বোর্ডে কত জন সাধারণ বৃত্তি পাচ্ছন

ঢাকা বোর্ডের ২ হাজার ৮৪৫ জন, ময়মনসিংহ বোর্ডের ৫৪৪ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ১৭৪ জন, কুমিল্লা বোর্ডের ৯৭৫ জন, সিলেট বোর্ডের ৬৪৯ জন বরিশাল বোর্ডের ৬০৬ জন, যশোর বোর্ডের ৮৫৮ জন, চট্টগ্রাম বোর্ডের ৮৩৪ জন এবং দিনাজপুর বোর্ডের ৮৯০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা বছরে মোট ১১ হাজার ৭০০ টাকা শিক্ষা সহায়তা পাবেন। মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্তরা বছরে মোট ৫ হাজার ২৫০ টাকা পাবেন। মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেওয়া হবে। বৃত্তির টাকা ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে।

উল্লেখ্য, বৃত্তিপ্রাপ্ত এসব শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার জন্য ভর্তি হলে ডিগ্রি পাস কোর্সে ৩ বছর, ডিগ্রি সম্মান কোর্সে ৪ বছর, এলএলবিতে ৪ বছর, কারিগরি বা কৃষি কোর্সে ভর্তি হলে ৪ বছর এবং মেডিকেলে ভর্তি হলে ৫ বছর বৃত্তির সুবিধা পাবেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
এবার গ্রেপ্তার কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী
এইচএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা : মাউশি
যে নির্দেশনা না মানলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি শিক্ষা বোর্ডের
X
Fresh