• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ইনস্টাগ্রামে যেসব মেসেজের রিপ্লাই দিলেই হতে পারে হ্যাক

অনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০২৪, ১৩:০২
ইনস্টাগ্রাম
ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হলো ইনস্টাগ্রাম। অনেকেরই অ্যাকাউন্টে রয়েছে প্রচুর ফলোয়ার। অনেকের সঙ্গেই হয়তো মেসেজে কথা বলছেন। অচেনা কেউ মেসেজ করলে, তাকে রিপ্লাইও দিচ্ছেন। আর এই সব কিছুর মধ্যেই যে নিজের বিপদ নিজে ডেকে আনছেন, তা কি জানেন? ইনস্টাগ্রামে স্ক্যামাররা মেসেজ পাঠিয়ে ফোন হ্যাক করে নিচ্ছে। আর তারপরেই ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট।

কীভাবে হচ্ছে এই স্ক্যাম? চলুন দেখে নেওয়া যাক-

স্ক্যামাররা ইনস্টাগ্রামে মেসেজ পাঠিয়ে লোকেদের টার্গেট করছে। আসলে বিভিন্ন চাকরি দেওয়ার সুযোগ প্রতিশ্রুতি দিয়ে মেসেজ পাঠাচ্ছে। আর তারপরেই মানুষকে তার ফাঁদে ফেলছে। অনেকেই এসব মেসেজের রিপ্লাই দেন।

সাধারণত এমন মেসেজগুলোতে একটি লিঙ্ক পাঠানো হয়। লিঙ্কটিতে ক্লিক করতেই ঘটে বিরাট এক বিপদ। লিঙ্কে ক্লিক করতেই একটি নতুন পেজ খুলে যায়। সেখানে আপনার সব তথ্য লিখতে বলা হবে। এমনকি সেখানে ব্যাংক অ্যাকাউন্টের বিবরণও লিখতে বলা হতে পারে। তারপরেই ফোনে চলে আসে একটি ওটিপি। আসলে এটি স্ক্যামারদের একটি কৌশল। এর সাহায্যে তারা আপনার ব্যাংক অ্যাকাউন্টকে টার্গেট করে সব টাকা লুটে নিচ্ছে।

আপনি কিছু বোঝার আগেই স্ক্যামাররা আপনার ফোনটিকে হ্যাক করে নেবে। তারপর ফোনের সব তথ্য চুরি করে নেবে। এই ধরনের কোনো মেসেজের রিপ্লাই করবেন না। এমনকি অচেনা কোনো ব্যক্তির দেওয়া কোনো লিংকেও ক্লিক করবেন না। অচেনা কেউ আপনার ব্যক্তিগত তথ্য চাইলে তখনই তাকে ব্লক করে দিন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’ উদযাপন
ফোনে কথা বলায় ব্যস্ত, ট্রেনে কাটা পড়ে রেল কর্মচারীর মৃত্যু
আইফোনকে টপকে শীর্ষে স্যামসাং
ইসরায়েলে ইরানের হামলা, বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ
X
Fresh