• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

দেশে স্লিপ অ্যাপনিয়া রোগী ৩ কোটি

আরটিভি নিউজ

  ২৭ নভেম্বর ২০২২, ২১:৩৩

বাংলাদেশে প্রায় ৩ কোটি মানুষ স্লিপ অ্যাপনিয়া রোগে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এশিয়া মহাদেশে মোট জনগোষ্ঠীর শতকরা ১৬ দশমিক ৩ শতাংশ এবং ইউরোপ-আমেরিকার ৪ দশমিক ৩০ শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত।

রোববার (২৭ নভেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে স্লিপ অ্যাপনিয়া বিষয়ক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

আলোচকরা বলেন, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের পরামর্শপত্র অনুযায়ী ৬ থেকে ৯ বছর বয়সী শিশুদের রাতে অন্তত ৯-১১ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। ১০ থেকে ১৭ বছর বয়সীদের ৮-১০ ঘণ্টা এবং ১৮ থেকে ৬৪ বছর বয়সী মানুষের রাতে ৭-৯ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। এছাড়া ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য ঘুমানো প্রয়োজন ৭-৮ ঘণ্টা। অনেকে এর চেয়ে কম ঘুমিয়েও সুস্থ থাকলেও এর ক্ষতিকর দিকও রয়েছে।

ঘুমের এমন সমস্যায় বিভিন্ন রোগ হয়। এর মধ্যে স্লিপ অ্যাপনিয়া অন্যতম। দীর্ঘমেয়াদি স্লিপ অ্যাপনিয়া একজন মানুষের মৃত্যু ঘটায়।

প্রখ্যাত নাক, কান ও গলা বিশেষজ্ঞ ও সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপল দত্ত বলেন, স্লিপ অ্যাপনিয়া অনেক পুরাতন একটি রোগ। আশঙ্কার বিষয় হচ্ছে এই রোগে আক্রান্ত বেশিভাগ মানুষই জানেন না তারা এই রোগে আক্রান্ত। এতে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। এজন্য সচেতনতা তৈরি জরুরি বলে মনে করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, বিএসএমএমইউতে ল্যাবে পরীক্ষার মাধ্যমে স্লিপ অ্যাপনিয়া শনাক্ত ও অবস্থা নির্ণয় করা হয়।

বক্তারা বলেন, করোনা আগে ৫৫ শতাংশ মানুষ এবং করোনার পরে ৭৭ শতাংশ মানুষ পর্যাপ্ত ঘুমের অভাব অথবা ঘুমের জটিলতা ভুগছেন। তার মধ্যে ২৪ থেকে ২৯ শতাংশ মানুষ নাক ডাকেন, আর স্লিপ অ্যাপনিয়া রোগে ভুগছেন। বাংলাদেশে ২ কোটি ৭২ লাখ মানুষের স্লিপ অ্যাপনিয়া রয়েছে। এতে আক্রান্ত রোগীদের ঘুমের মধ্যে প্রতি ঘণ্টায় ৫ বারের বেশি ১০ সেকেন্ডের জন্য দম বন্ধ হয়ে যায়। গিনিজ বুক অব রেকর্ডসে না ঘুমানোর কোন রেকর্ড করা যাবে না বলে নিষেধ করা আছে। ঘুমের অভাবে মানুষ মাত্র ১১ দিন বাঁচতে পারে। অথচ না খেয়ে বাঁচতে পারে ৬৬-৭৭ দিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এনামুর রহমান।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর গোপনাঙ্গ কাটলেন প্রথম স্ত্রী
আমার ঘুম ভাঙাইয়া গেলো গো মরার কোকিলে
গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে
ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী কারাগারে 
X
Fresh