• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘উদ্ভাসন’-এর যুগপূর্তি অনুষ্ঠানে বরেণ্য আবৃত্তিশিল্পী মীর বরকতকে সম্মাননা

অনলাইন ডেস্ক
  ২১ মে ২০২২, ১২:৪০
আবৃত্তিশিল্পী মীর বরকত

গতকাল (২০ মে) শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আবৃত্তি সংগঠন ‘উদ্ভাসন’-এর যুগপূর্তি সমারোহ অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হয়েছে দেশবরেণ্য আবৃত্তিশিল্পী ও আবৃত্তি প্রশিক্ষক আর্যকণ্ঠ মীর বরকতকে।


দীর্ঘ চার দশক ধরে আবৃত্তি ও বাচিকশিল্পে তার অসামান্য অবদানের জন্য এই সম্মাননা দেওয়া হয়।
তার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন কবি মুহম্মদ নুরুল হুদা ও তার দীর্ঘদিনের সহযাত্রী কণ্ঠশীলনের সভাপতি গোলাম সারওয়ার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদ্ভাসনের সভাপতি তামান্না তিথি। মীর বরকতের লেখা থেকে কবিতা আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সংগঠন উদ্ভাসন এবং আমন্ত্রিত দেশ বরেণ্য আবৃত্তিশিল্পীরা।


উল্লেখ্য, ১৯৫৮ সালের ১ জুলাই ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন আবৃত্তিশিল্পী মীর বরকত। তার মূল নাম মীর বরকতে রহমান হলেও দেশের শিল্প-সংস্কৃতির অঙ্গনে তিনি মীর বরকত নামেই পরিচিত। তার পিতার নাম মীর মসুদার রহমান ও মাতার নাম রশিদা বেগম। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।

আবৃত্তিশিল্পী মীর বরকত দীর্ঘ ৩৮ বছর ধরে বাচিকশিল্পের সঙ্গে জড়িত। তিনি মোট ২৯টি আবৃত্তি প্রযোজনার নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে তার নিজের গ্রন্থনায় ‘গুটুল মুটুল’, ‘কেবল হাসির দেশে’, ‘ওরা বেজে ওঠে শূন্য প্রহরে’, ‘আবদারের আধঘণ্টা’, ‘রাজপুত্তুর’, ‘রঙ্গ’, ‘আনন্দেতে জাগো’, ‘সবচেয়ে সুন্দর (গল্পকথন)’, ‘আলো মাখো ভালো থাকো’, ‘তোমার আকাশ দাও’, ‘যুদ্ধ শেষের যুদ্ধ’, ‘একাত্তরের ফুল’, ‘বারো গাঁয়ের তেরো ভূত’, ‘জয় বাংলার জয়’, ‘জল হাওয়ার কাব্য’ ও ‘অন্তর্দহন’ অন্যতম।
তার অন্যান্য আবৃত্তি প্রযোজনাগুলোর মধ্যে- বুদ্ধদেব বসুর রচনায় ‘তপস্বী ও তরঙ্গিণী’, সুনীল জানার রচনায় ‘রবি ঠাকুর কবি ঠাকুর’, সেলিনা হোসেনের রচনায় ‘আমিনা মদিনার গল্প’ সহ মুহম্মদ নুরুল হুদার রচনায় ‘রোমিও জুলিয়েটের গল্প’, বুদ্ধদেব বসুর রচনায় ‘অনাম্নী অঙ্গনা’, রফিকুর রশীদের রচনায় ‘ভাষার লড়াই’, রোজিনা বেগমের রচনায় ‘দেশদ্রোহীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী’, জসীম উদ্দিনের রচনায় ‘নক্সী কাঁথার মাঠ’, রাজীব দের রচনায় ‘বর্ষামানব’, লুৎফুর রহমান রিটনের রচনায় ‘ছড়ায় ছবিতে মুক্তিযুদ্ধ’, খালেদ হোসাইনের রচনায় ‘রাণী যাবে বাপের বাড়ি’, দেশটিভিতে ছোটদের অনুষ্ঠান ‘কল্পলোকের গল্পকথা’ সহ রবীন্দ্রনাথ ঠাকুরের রচনায় ‘শান্তিগীত’ অন্তর্ভুক্ত ছিল।

দেশের আবৃত্তি অঙ্গনের তুমুল জনপ্রিয় মুখ ও কণ্ঠশীলনের বর্তমান অধ্যক্ষ মীর বরকত গণমাধ্যম ইন্সটিটিউট, পিআইবি, বিশ্বসাহিত্য কেন্দ্র, সংস্কৃতি বিকাশকেন্দ্র, ছায়ানট (ভাষার আলাপ), বাংলাদেশ টেলিভিশন, চলচ্চিত্র ইনস্টিটিউট, শিল্পকলা একাডেমিসহ প্রায় শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানে তিনি দীর্ঘদিন থেকে বাচিক প্রশিক্ষক হিসেবে কাজ করে আসছেন।
এ ছাড়া বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রমিত উচ্চারণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছেন তিনি। বাংলাদেশের বহু আবৃত্তি ও নাট্য সংগঠনে তিনি প্রশিক্ষক হিসেবে নিয়মিতভাবে কাজ করছেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ টাকা লিটার দুধ বিক্রি করে ভোক্তা অধিকারের সম্মাননা পেলেন এরশাদ
‘জয়া আলোকিত নারী’ সম্মাননা পেলেন ৮ মহীয়সী
জাতির পিতাও চাইতেন নারীরা এগিয়ে থাকুক : প্রধানমন্ত্রী
পাঁচ নারী পেলেন জয়িতা সম্মাননা
X
Fresh