Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সাহিত্য সমালোচনা

একটি অদেখা প্রেমের গল্প 

শুধু ভালোবাসি তোমায় উপন্যাসের প্রচ্ছদ

বই : শুধু ভালোবাসি তোমায়, ধরন : উপন্যাস, লেখক : নিশাত ইসলাম, প্রচ্ছদ : ধ্রুব এষ্, প্রকাশন : অনন্যা, দাম : ২২৫ টাকা।

নিশাত ইসলামের লেখা ‘শুধু ভালোবাসি তোমায়’ গ্রন্থটি শুরু হয়েছে একটি রোমান্টিক কাব্যালাপ দিয়ে। যেখানে কেন্দ্রীয় চরিত্র দুটি ফেসবুকে পরিচিত হয়, কেউ তারা কাউকে আসল পরিচয় দেয় না। তাদের মধ্যে এভাবেই কথা হতে থাকে, দুজনে দুজনকে বুঝতে পারে যে, তারা একে অন্যের প্রতি দুর্বল হয়ে পড়ছে। কেননা, একদিন কথা না বলতে পারলে তাদের ভালো লাগে না। এমনিই এক মুহূর্তে সমস্ত কিছু যেন তছনছ হয়ে যায়- এ সম্পর্কের; কারণ মেয়েটির বাবা তার ফোন নিয়ে নেয় একটি বিশেষ কাজের জন্য। পরে তিনি দেখতে পান তার মেয়ে কারও সঙ্গে মেসেজ করে নিয়মিত। তিনি সিদ্ধান্ত নেন মেয়েকে আর ফোনটা ফেরত দেবেন না। এভাবেই ফেসবুকের অচেনা-অজানা দুজন মানুষের মধুর সম্পর্ক বাধাপ্রাপ্ত হয়। তারা কষ্ট পায়, কিন্তু কাউকে কিছু মুখ ফুটে বলতে পারে না।

এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র দুটি হলো নিতু এবং শাহেদ; যারা ফেসবুকে একে অন্যেকে ভালোবাসার বন্ধনে জড়িয়েছিল। কিন্তু নিতু ছোটবেলা থেকে বাবা-মায়ের কঠোর বিধিনিষেধের মধ্যে দিয়ে বেড়ে উঠেছে। তাছাড়া সে অত্যন্ত সুন্দরী ও মেধাবী শিক্ষার্থী হিসেবেও সুনাম রয়েছে। ফলে সে তার নিজের মধ্যে থেকেছে, নিজের সঙ্গেই তার নিজের বোঝাপড়া। কিন্তু কী হয়ে গেল- একটা ফোন এসে গেল বাবার থেকে আর সে পেল একটা নতুন দিগন্ত। ভুল হতে পারে অনেকেরই নিকট কিন্তু নিতু ভুল করেনি- নায়ক শাহেদ যার ছদ্মনাম ছিল মেঘ। মেঘ তাকে টলাতে পারেনি। এটাকে আসলে বলে মর্যাদাবান। যার ভেতর এমনটি থাকে সে কখনও অন্যায় করতে পারে না। আর প্রকৃতিও যেন তাদেরকে মেনে নিয়েছিল ফেসবুকেই। তাই তাদের দুজনের অজান্তে তাদের বিয়ে হয়ে যায় দুজনের সঙ্গে পারিবারিকভাবে। তারা যেহেতু নিজেদের দেখেনি আগে, ফলে তাদের চেনার সুযোগও ছিল না। কিন্তু শাহেদ একদিন জেনে যায় যে নিতুই তার সেই প্রেমিকা। সে খুশি হয়। আর নিতু তার মনে জায়গা দিতে থাকে স্বামী শাহেদকে।

এমনই একটি উপন্যাস আমাদের উপহার দিয়েছেন লেখক নিশাত। যার লেখায় রয়েছে অদ্ভুত সুন্দর সরলতা এবং রচনাশৈলীতে চমৎকার ম্যাজিক। পাঠক এ গ্রন্থটি পাঠের পর সত্যি আবেগ আক্রান্ত হবেন। যেন মনে হবে এটি আমাদের পাশেরই দেখা গল্প।

টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS