• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বইমেলায় আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’

আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৯

অমর একুশে বইমেলায় জ্ঞানকোষ প্রকাশনী থেকে গল্পকার এবং ঔপন্যাসিক আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’। বইটির প্রচ্ছদ করেছেন মো. সাদিত উজ জামান। জ্ঞানকোষ প্রকাশনীর ১২ নং প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে। দাম ৩৪০ টাকা।

আদনীন কুয়াশার আসল নাম রুদাবা আদনীন। তবে লেখক হিসেবে তিনি আদনীন কুয়াশা নামেই পরিচিত। জন্ম ঢাকায় তবে বাবার চাকরির সুবাদে নানান জেলায় ঘুরে বেড়ালেও শৈশবের বিশাল একটা সময় কেটেছে চট্টগ্রামে। ছোটবেলা থেকে শিল্প-সাহিত্যের সঙ্গে জড়িত। ১৯৯৮ সালের নতুন কুঁড়ির ৪টি বিষয়ে বিজয়ী হয়ে প্রেসিডেন্ট গোল্ডকাপ অর্জন করেছিলেন। জীবনের বেশকিছু বসন্ত পার করার পর হঠাৎ করেই যখন সিদ্ধান্ত নেন লেখিকা হওয়ার। এরপর ফেসবুকে ব্লগ লিখতে লিখতে হয়ে ওঠেন লেখিকা। লিখতে গিয়ে তিনি খেয়াল করেন, তার গল্পের চরিত্রগুলো আশপাশের মানুষেরই প্রতিচ্ছবি। এমনকি তিনি নিজেও কখনও কখনও তার গল্পেরই চরিত্র হয়ে ওঠেন।

‘বোহেমিয়ান’ উপন্যাস প্রসঙ্গে আদনীন কুয়াশা বলেন, এটি একটি সামাজিক উপন্যাস। নাম শুনেই হয়তো অনেকে ভাবছেন এই গল্প কোনো যাযাবরের। যার চালচুলোর কোনো ঠিক নেই। ‘যেখানে রাইত সেখানে কাইত’ টাইপের কোনো ভবঘুরের গল্প। আমি এবার লেখার চেষ্টা করেছি বেশ কিছু বোহেমিয়ান মানুষের গল্প। যে গল্প কখনো হাসাবে, কখনো ভাবাবে, কখনো কাঁদাতেও পারে।

আদনীন কুয়াশার প্রকাশিত বইগুলোর মধ্যে অষ্ট অম্বর, এখানে যুক্তিরা মৃত, মেঘ বলেছে যাব যাব, যুক্তিরা উড়ে গেছে , ক্লান্ত কপোত লেখকের ছোটগল্প সংকলন। ভ্রম-বিভ্রম, এ তুমি কেমন তুমি, ওরা মনের গোপন চেনে না এবং এবছর বের হলো ‘বোহেমিয়ান’। রাণী মৌমাছির দল, হৃদ মাঝারে রাখিব, মুক্তমঞ্চ সংকলন আমাদের গল্প তার সম্পাদিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য। লেখালেখির পাশাপাশি তিনি পাললিক সৌরভ প্রকাশনীতে উপদেষ্টা এবং সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

লেখালেখির স্বীকৃতি হিসেবে ‘মেঘ বলেছে যাব যাব’ বইটির জন্য সাহিত্য দিগন্ত লেখক পুরষ্কার এবং ‘ওরা মনের গোপন চেনে না’ বইটির জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ থেকে পেয়েছেন গ্রন্থ স্মারক-২০২৪।

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
বইমেলায় যারা পেলেন গুণীজন স্মৃতি পুরস্কার
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
শেষ সময়ে প্রাণবন্ত বইমেলা
X
Fresh