Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ নভেম্বর ২০২১, ১৯:১২
আপডেট : ০৬ নভেম্বর ২০২১, ১৫:১৮
discover

তাজিকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ফাইল ছবি

তাজিকিস্তানের রাষ্ট্রপতি ইমোমালী রাহমোনের কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম।

গত বুধবার (৩ নভেম্বর) তাজিকিস্তানের রাষ্ট্রপতির কাছে জাহাঙ্গীর আলম আনুষ্ঠানিকভাবে নিজের পরিচয়পত্র পেশ করেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম গত বুধবার তাজিকিস্তানের রাজধানী দুশানবের রাষ্ট্রপতি প্রাসাদে আনুষ্ঠানিকভাবে দেশটির রাষ্ট্রপতি ইমোমালী রাহমোনের কাছে নিজের পরিচয়পত্র পেশ করেন। এ সময় বিভিন্ন দেশের আরও ৯ জন রাষ্ট্রদূত তাজিকিস্তানের রাষ্ট্রপতির কাছে একে একে নিজেদের পরিচয়পত্র হস্তান্তর করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ উপলক্ষে বাংলাদেশ রাষ্ট্রদূতের সঙ্গে সংক্ষিপ্ত আলাপকালে তাজিকিস্তানের রাষ্ট্রপতি বাংরাদেশ রাষ্ট্রদূতের কর্মকালীন সময়ে তার কূটনৈতিক মিশনের সার্বিক সাফল্য কামনা করেন এবং বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে তার ব্যক্তিগত শুভেচ্ছা ও অভিনন্দন পৌঁছে দিতে অনুরোধ করেন। এ সময়ে তিনি বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের চলমান আর্থসামাজিক অগ্রগতির বিষয়ে তাজিক রাষ্ট্রপতিকে অবহিত করেন। তাকে তৈরি পোশাকশিল্প, ওষুধশিল্প, পাট, চামড়া ও অন্যান্য শিল্প খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনের ব্যাপারেও জানান। আলাপকালে রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম বাংলাদেশের সম্ভাবনাময় তৈরি পোশাকশিল্প এবং ওষুধশিল্পে সে দেশের সহায়তার প্রস্তাব দেন। দুই দেশের যৌথ উদ্যোগে তাজিকিস্তান ও বাংলাদেশে শিল্প-কারখানা স্থাপনেরও প্রস্তাব করেন।

এ অনুষ্ঠানে তাজিকিস্তানের পক্ষে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী সিরোজিদ্দিন মুহরিদ্দিন এবং বাংলাদেশ পক্ষে রাষ্ট্রদূতপত্নী উম্মুল ফাতেমা ও দূতালয় প্রধান ও মিনিস্টার নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ উপস্থিত ছিলেন।

এফএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS