Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

ইউটিউবের যেসব কনটেন্টে নিষিদ্ধ হচ্ছে বিজ্ঞাপন

ইউটিউবের, যেসব, কনটেন্টে, নিষিদ্ধ, হচ্ছে, বিজ্ঞাপন,
ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব অস্বীকার করে যারা এ বিষয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়ে কনটেন্ট বানান, তাদের সেসব কনটেন্টে বিজ্ঞাপন নিষিদ্ধ করতে যাচ্ছে গুগল। এ ধরনের কনটেন্ট নির্মাতারা যেন আর্থিকভাবে লাভবান হতে না পারেন তা নিশ্চিত করবে গুগল। আর এটি করতে অ্যালগরিদম ও ব্যবহারকারীদের রিভিউ’র সাহায্য নেবে প্রতিষ্ঠানটি।

গুগল বলছে, তারা এমন ব্যবস্থা করবে যেন অভিযুক্ত কনটেন্টগুলো ব্যবহারকারীদের হোম পেজে দেখা না যায়। ইতোমধ্যে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন গুগলের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, অন্যান্য প্রতিষ্ঠানগুলোও গুগলকে অনুসরণ করা উচিত।

জলবায়ু পরিবর্তন নিয়ে সোচ্চার আভাজের পক্ষে ফাদি কুরান বলেন, জলবায়ু পরিবর্তনকে অগ্রাহ্য করে যে অর্থনৈতিক প্রবাহ চলছে, তার বিপরীতে গুগলের এটি একটি ভালো পদক্ষেপ। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোসহ অন্যান্য টেক কোম্পানিগুলো গুগলকে অনুসরণ করতে পারে।

এছাড়া গ্রিনপিসের সিলভিয়া পাস্তোরেলি বলেন, অনলাইনে এখন পর্যন্ত জলবায়ু বিষয়ে যেভাবে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুল তথ্য ছড়ানো হয়েছে, তাতে গুগলের এ পদক্ষেপকে স্বাগত জানাতেই হয়। তবে এটাই যথেষ্ট নয়।

করোনা নিয়ে ভুল তথ্যপ্রবাহের বন্ধে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো যে ভূমিকা নিয়েছে, একইভাবে জলবায়ু বিষয়েও পদক্ষেপ নেওয়ার দাবি জানান জলবায়ু বিষয়ক অ্যাক্টিভিস্টরা।

সূত্র: বিবিসি

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS