• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পানির পাইপে ইন্টারনেট সংযোগ

আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২১, ১১:৪২

পানির পাইপের মাধ্যমে ফাইবার অপটিক ইন্টারনেট সংযোগ দিতে চায় যুক্তরাজ্য । ইতিমধ্যে পরীক্ষামূলক এ প্রকল্পটির জন্য ৪০ লাখ ব্রিটিশ পাউন্ড তহবিলের অনুমোদন দিয়েছে সরকার। এ পরিকল্পনার অন্যতম উদ্দেশ্য হলো, সহজে পৌঁছানো যায় না, এমন বাড়িগুলোতে নতুন করে মাটি না খুঁড়েই ইন্টারনেট সংযোগ দেয়া।

যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, পাইপের ছিদ্রের কারণে সরবরাহকৃত পানির প্রায় এক-পঞ্চমাংশ অপচয় হচ্ছে এখন। লাইনে সেন্সর যুক্ত করলে এই অপচয় অর্ধেক কমিয়ে ফেলা সম্ভব।

যুক্তরাজ্যের ডিজিটাল অবকাঠোবিষয়ক মন্ত্রী ম্যাট ওয়ারম্যান বলেছেন, গিগাবাইট সক্ষমতার ব্রডব্যান্ড নেটওয়ার্ক ইনস্টল করার খরচের চার-পঞ্চমাংশ ব্যয় হয় অবকাঠামোগত উন্নয়নে। প্রকল্পটির লক্ষ্য হচ্ছে সেই খরচ কমানোর পাশাপাশি গ্রামে ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল সিগন্যাল উন্নত করা।

আগামী ৪ অক্টোবর কনসোর্টিয়াম গঠনের জন্য টেলিযোগাযোগ, ইউটিলিটি সরবরাহকারী এবং প্রকৌশল প্রষ্ঠানের প্রতিনিধিদের আবেদন জমা দিতে বলা হয়েছে। তবে যেকোনো আবেদন যুক্তরাজ্যের ড্রিঙ্কিং ওয়াটার ইন্সপেক্টরেটের দপ্তর থেকে অনুমোদন পেতে হবে। যুক্তরাজ্য সরকারের হিসাব অনুযায়ী, ৯৬ শতাংশের বেশি অঞ্চলে পৌঁছে দেয়া দ্রুতগতির ইন্টারনেট সংযোগগুলোতে ডাউনলোডের গতি সেকেন্ডে অন্তত ২৪ মেগাবাইট।

স্পেনসহ বেশ কিছু দেশে পানির লাইনে ইন্টারনেট ক্যাবল যুক্ত করা হয়েছে।

ইমা/এম

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
X
Fresh