• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩৫
সংগৃহীত ছবি

ইসরায়েলে ইরানের হামলার ইস্যু নিয়ে বিশ্ব রাজনীতি অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে। তেল আবিবকে পাল্টা হামলা না চালাতে জোর দিচ্ছে বিভিন্ন দেশ। যদিও প্রতিশোধ নিতে বায়না ধরে আছে ইসরায়েল। এ অবস্থায় বন্ধু হিসেবে তেল আবিবকে কিছু পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলের উদ্দেশে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, তেহরানের হামলা প্রায় ব্যর্থ হয়েছে। এ অবস্থায় আর প্রতিশোধমূলক আক্রমণে যাওয়া উচিত নয়।

ইরানের হামলার জবাব অবশ্যই দেওয়া ন্যায্য উল্লেখ করে তিনি আরও বলেন, তবে বন্ধু হিসেবে আমি বলল, মস্তিস্কের পাশাপাশি হৃদয় দিয়ে চিন্তা করুন। মধ্যপ্রাচ্যে উত্তেজনা না বাড়ানোর অনুরোধ করছি।

এ সময় ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে ব্রিটিশ সরকার তার মিত্রদের সঙ্গে কাজ করবে বলেও জানান ডেভিড ক্যামেরন।

এদিকে, সোমবার (১৫ এপ্রিল) ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক শেষে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ হারজি হালেভি বলেন, ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপের জবাব দেওয়া হবে। তবে কিভাবে জবাব দেওয়া হয়ে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

অন্যদিকে, ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ হোসাইন বাঘেরি বলেছেন, অভিযান চালিয়ে যাওয়ার ইচ্ছা আমাদের নেই। তবে, ইসরায়েল পাল্টা কিছু করার চেষ্টা করলে বড় পরিসরে হামলা চালানো হবে ইরানের প্রতিক্রিয়া।

এর আগে, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ১৩ জনের মৃত্যু হয়। এ হামলার জন্য ইসরায়েলকে সরাসরি দায়ী করেছে ইরান। হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

ইসরায়েলের দাবি, ইরানের ক্ষেপণাস্ত্র গুলো ইসরাইলের আকাশসীমায় পৌঁছানোর আগেই ভূপাতিত করা হয়েছে। শতাংশ হামলাই প্রতিহত করা হয়েছে। তবে ইরান বলছে, হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমান ঘাঁটি ধ্বংস হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাংবাদিক হত্যায় এবার আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা
রাফাহ সীমান্তে ইসরায়েল-মিসর সংঘাত, নিহত মিসরীয় সেনা
গাজায় নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে, ভয়াবহ মানবিক বিপর্যয়
রাফা শহরে ইসরায়েলের ভয়াবহ হামলায় নিহত ৩৫
X
Fresh