• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৭ মার্চ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২৫
রাবি×শিক্ষার্থী×মেয়াদ×ভর্তি×নেগেটিভ×পাঁচটি×নম্বর×উত্তর×
ছবি সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনে স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৭ মার্চ থেকে শুরু হয়ে চলবে ১৮ মার্চ পর্যন্ত। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। করোনা পরিস্থিতি বিবেচনায় এ বছর ২২০ টাকা কমিয়ে চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ ১,১০০ টাকা এবং প্রাথমিক আবেদন ফি পূর্বের মতোই ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভা শেষে এসব সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

উপাচার্য বলেন, এবারে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী অংশগ্রহণের সংখ্যা প্রতি ইউনিটে ১৩ হাজার বাড়ানোর ফলে ৪৫ হাজার করে তিন ইউনিটে (অ, ই, ঈ) সর্বমোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। প্রতি ইউনিটের পরীক্ষা তিন শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার শিক্ষার্থী একসঙ্গে পরীক্ষায় বসবেন। বিগত বছরের ন্যায় এবারে দ্বিতীয় মেয়াদে ভর্তির সুযোগ না থাকলেও থাকবে নেগেটিভ মার্কিং এবং এবারেও থাকছে না জিপিএ নম্বর।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, ৮০টি এমসিকিউ প্রশ্নে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা ১ ঘণ্টা মেয়াদে অনুষ্ঠিত হবে। এতে পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। ভর্তি পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০ টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা, এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ হয়নি। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে পরবর্তীতে জানানো হবে।

আবেদন যোগ্যতা বিষয়ে জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র 'অ', বাণিজ্য শাখার শিক্ষার্থীরা 'ই' এবং বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা 'ঈ' ইউনিটে আবেদন করতে পারবে। আবেদনের জন্য 'অ' ইউনিটে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০, 'ই' ইউনিটে ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং 'ঈ' ইউনিটে ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

'অ' ইউনিটের আওতায় কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২৭টি বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, 'ই' ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদের ৭টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং 'ঈ' ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূবিজ্ঞান, ফিশারিজ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ২৬টি বিভাগ আছে।

এছাড়া সকল ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধ চুয়েট ৯ মে পর্যন্ত, খোলা থাকবে হল
তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh