logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

ডাটা অপপ্রয়োগ রোধে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর আহ্বান

internet, Postal and telecommunications, misapplication
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার
দেশে ডাটার অপপ্রয়োগ রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। শুক্রবার (৬ নভেম্বর) ঢাকায় ওয়েবিনারে বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) আয়োজিত ‘ইন্টারনেট ফর হিউমেন রেজিলেন্স অ্যান্ড উইথ ইকুইটি লেন্স উয়েক অ্যান্ড মিসিং ভয়েসেস শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আহ্বান জানান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডাটা অনেক সময় খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা হয়। ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে গুজব, সাম্প্রদায়িক দাঙ্গা ও অপপ্রচারে ডাটা ব্যবহার করা হচ্ছে। এসব বন্ধ করলে ডাটার অপপ্রয়োগ কমবে।

বিআইজিএফ সভাপতি, বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক, গুগল এশিয়া প্যাসিফিক, নেপাল ইন্টারনেট ফোরাম কর্মকর্তা বাবুরাম আরিয়ান এবং আইসিটি ব্যক্তিত্ব বজলুর রহমান বক্তৃতা করেন। ২০০৮ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা ছিল মাত্র ৮ লাখ। গত ১১ বছরে তা ১০ কোটি অতিক্রম করেছে।

মোস্তাফা জব্বার বলেন, এ দেশে ইন্টারনেট বিকাশের ইতিহাস প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে শুরু হয়েছে। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর তার হাত ধরে দেশে ডিজিটাল অবকাঠামোর উন্নয়নের যাত্রা শুরু হয়। এরই ধারাবাহিকতায় তিনি ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষণা করেন। ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার বাস্তবায়ন শুরু হয়।

এফএ/পি

RTVPLUS