Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

ইফতারে থাকুক মজাদার কুলফি, কিন্তু বানাবেন কিভাবে?

ইফতারে থাকুক মজাদার কুলফি, কিন্তু বানাবেন কিভাবে?
ইফতারে থাকুক মজাদার কুলফি, কিন্তু বানাবেন কিভাবে?

সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতারের পর কিছুটা ক্লান্তি লাগে। গরমের রোজায় এমন পরিস্থিতিতে সবাই ঠান্ডাজাতীয় কিছু খাওয়ার ইচ্ছা পোষণ করে। বাজার থেকে সচরাচর প্যাকেটজাত কোনো খাদ্য দ্রব্য কিনে আনলে এতে পুষ্টির মান নিয়ে প্রশ্ন উঠে। প্রশ্ন উঠা স্বাভাবিক। তবে যাই হোক, ইফতারের পর যদি বাসা বা বাড়িতে তৈরি স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর কিছু খাওয়া যায় তাহলে বেশ ভালোই হয়। এবার তাহলে দুধের মজাদার কুলফি তৈরির রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ : হাফ লিটার দুধ, হাফ কাপ কনডেন্সড মিল্ক, ১/৪ কাপ গুঁড়ো দুধ, ১ চিমটে কেসর, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো, ১/৪ কাপ পেস্তা কুচি ও স্বাদমতো চিনি।

প্রক্রিয়া : প্রথমে একটি পাত্রে দুধ, কনডেন্সড মিল্ক ও গুঁড়ো দুধ মিশিয়ে একসঙ্গে গরম করতে থাকুন। দুধ ফুটতে শুরু করলে তাতে কেসর ও এলাচ গুঁড়ো ঢেলে দিন। স্বাদমতো চিনি দিন। ১০ মিনিট হালকা আঁচে নেড়ে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পেস্তাকুচি মেশান এবার।

এখন মিশ্রণগুলো কুলফির ছাঁচ পাত্রে ঢেলে ডিপ ফ্রিজে ৩-৫ ঘণ্টার মতো রাখুন। তারপর বের করে দেখুন হয়ে গেছে সুস্বাদু কুলফি। তবে অবশ্যই খাওয়ার অন্তত ১০ মিনিট আগে ডিপ ফ্রিজ থেকে বের করে রাখবেন। তারপর পছন্দের মানুষকে পরিবেশন করুন আপনার তৈরি মজাদার কুলফি।

এসআর/

RTV Drama
RTVPLUS