• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বাঙ্গি দিয়ে তৈরি করুন মজাদার কুলফি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ১২:২৫
কুলফি
ছবি : সংগৃহীত

বাঙ্গি স্বাস্থ্যকর একটি ফল। কাঁচা বাঙ্গি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। বাঙ্গিতে আমিষ, ফ্যাটি অ্যাসিড ও খনিজ লবণ আছে। দেশের প্রায় সব এলাকায় গ্রীষ্মকালে বাঙ্গি জন্মে। বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। এ ছাড়াও বাঙ্গিতে প্রচুর ক্যালরি রয়েছে। এতে খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম যথেষ্ট পরিমাণে আছে।

পুষ্টিবিদরা বলেন, পুষ্টিগুণে ভরপুর ফল বাঙ্গি। গরমে বাঙ্গি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি সালাদ বা শরবত হিসেবে রাখা যায়। বাঙ্গিতে প্রচুর পরিমাণ ভিটমিন-বি থাকে, যা মাথার চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজাতে সাহায্য করে। গরমকালে বাঙ্গি অনেকগুলো রোগ থেকে সুরক্ষা দিয়ে থাকে। সূর্যের তাপে চামড়া পুড়ে যাওয়া থেকে রক্ষা করে। গরমের কারণে হওয়া হিটস্ট্রক, উচ্চ রক্তচাপ, পানিশূন্যতা থেকে মুক্তি পেতে সহায়তা করে ফলটি।

বাঙ্গি এমন একটা ফল যার স্বাদ টক, বা মিষ্টি কোনটাই না। অনেকটা পানসে। এই গরমে বাঙ্গি উপকারী ফল। তাই এই ফল দিয়ে ভিন্ন কিছু বানিয়ে দিতে পারেন কুলফি। কুলফি খেতে প্রায় সবাই পছন্দ করে। জেনে নিন বাঙ্গি দিয়ে কুলফি বানানোর রেসিপি।

যা যা লাগবে-

২ কাপ বাঙ্গি, ৪ কাপ ঘন দুধ, দেড় কাপ কনডেনসড মিল্ক, ১ কাপ পেস্তাবাদাম, জাফরান আধা চা-চামচ, ২ টেবিল চামচ পেস্তাকুচি, ২ টেবিল চামচ চিনি

বানাবেন যেভাবে-

পেস্তাকুচি ছাড়া সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে এলে মিশ্রণটি চুলায় জ্বাল দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। তারপর পেস্তাকুচি মিশিয়ে কুলফি ডাইসে ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন। জমে গেলে কুলফি ডাইস থেকে বের করে পরিবেশন করুন বাঙ্গি কুলফি।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh