• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

গরমে পেট ঠান্ডা রাখতে আম দিয়ে বানিয়ে নিন এই রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ মে ২০২৪, ১৪:৩২
আম
ছবি: সংগৃহীত

পাকা হোক বা কাঁচা, আম থাকলেই যেন গরমে স্বস্তি পায় শরীর ও মন। কাঁচা আম লবণ মরিচ দিয়ে চাট বানিয়ে খাওয়ার পাশাপাশি ডাল-সহ বিভিন্ন সবজিতেও দেওয়া হয়। গরমে কাঁচা আমের ডাল সকলেরই খুব প্রিয় খাবার। সামান্য তেলে আম ডালের রেসিপি জেনে নিন।

আম-ডাল বানাতে যা লাগবে:

মুসুর ডাল, কাঁচা আম, কাঁচা মরিচ, তেজপাতা, সামান্য জিরাগুঁড়ো, হলুদগুঁড়ো, আস্ত সরিষা, শুকনো মরিচ, অল্প তেল, স্বাদমতো লবণ ও পানি। ডালে পেঁয়াজও দিতে পারেন। ডালের পরিমাণ অনুপাতে আম নিতে হবে। অন্তত ২৫০ গ্রাম মুসুর ডালের সঙ্গে ২টি কাঁচা আম লাগবে। এর সঙ্গে স্বাদ আনতে অন্তত ৪-৫টি কাঁচা মরিচ ও শুকনো মরিচ এবং ১টি পেঁয়াজ কুচি লাগবে।

যেভাবে তৈরি করবেন:

প্রথমে কাঁচা আম সরু লম্বা করে কেটে ধুয়ে নিন। তারপর সেগুলোতে লবণ-হলুদ মাখিয়ে গরম পানি হালকা ভাপিয়ে নিন। অন্যদিকে, ডাল ধুয়ে সেদ্ধ করে নিন।

এবার কড়াইয়ে অল্প তেল দিন। তেল গরম হলে সামান্য আস্ত সরিষা, শুকনো মরিচ, তেজপাতা ফোড়ন দিন। তারমধ্যে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন।

পেঁয়াজ হালকা লাল হয়ে এলে আগে থেকে সেদ্ধ করে রাখা ডাল কড়াইয়ে ঢেলে দিন। পরিমাণমতো পানি দেবেন। তারমধ্যে সামান্য লবণ ও আস্ত কাঁচা মরিচ দিন।

ডাল বলক উঠলে তারমধ্যে ভাপানো কাঁচা আমগুলো দিন। এবার হালকা আঁচে কয়েক মিনিট ফোটান। আমগুলো ডালের সঙ্গে মিশে গেলে নামিয়ে নিন। ব্যস, তৈরি আম-ডাল।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আরব আমিরাতকে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
বেড়েছে পেঁয়াজের ঝাঁজ, কেজি ১০০ ছুঁই ছুঁই
অমির পাশে দাঁড়ালেন মনিরা মিঠু
 পূজা বেদির গোপন তথ্য ফাঁস করলেন ফারাহ খান