• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শীতে এই ফলগুলো শরীরের সঙ্গে ত্বকেরও যত্ন নেয়

আরটিভি নিউজ

  ২৩ ডিসেম্বর ২০২২, ২১:১১
শীতে এই ফলগুলো শরীরের সঙ্গে ত্বকেরও যত্ন নেয়

শীত পড়তেই বাজারে ছেঁয়ে গেছে বাহারি রঙের ফলে। সেগুলো যেমন স্বাদ, তেমনই ভালো রাখে শরীরও। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বিভিন্ন সংক্রমণের সঙ্গে লড়াই করা তাই কঠিন হয়ে পড়ে। তখন সুস্থ থাকতে খেতে পারেন শীতকালীন এই ফলগুলো।

তবে এই ফলগুলো শুধু শরীরে যত্ন নেয় তা নয়, শীতে শুষ্ক ত্বকের দেখাশোনাও করে। ত্বক এবং শরীরের যত্ন একসঙ্গে নিতে চাইলে শীতকালীন এই ফলগুলোর উপর ভরসা রাখতে পারেন।

কমলালেবু
ত্বকের যত্নে কমলালেবুর উপকারিতা অনেক। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এ বার এর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই মেশান। কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরাতে ও ত্বককে পরিষ্কার করতে বিশেষ সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। শরীরের যে সব অংশ খোলা থাকে, সে সব স্থানে এই প্যাক ১৫ মিনিট মাখিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

আপেল
আপেল শরীরের পাশাপাশি ত্বকেরও যত্ন রাখে। খোসা ছাড়িয়ে আপেলের অর্ধেক অংশ বেটে নিন। এর সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে ত্বকে মাখুন। কিছুক্ষণ রাখার পর ভালো করে ধুয়ে নিন ত্বক।

কলা
সব ধরনের ত্বকের জন্যই কলার প্যাক খুবই উপকারী। পাকা কলার সঙ্গে এক চামচ মধু ও আধ চামচ দই মেশান। কলা প্রাকৃতিক টোনার। এর সঙ্গে মধু ও দইয়ের মিশেল ত্বককে উজ্জ্বল ও নরম করতে সাহায্য করে। দশ মিনিট রেখে ধুয়ে নিন এই প্যাক। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলেই ত্বকে আলাদা ঝলক দেখতে পাবেন।

টমেটো
টমেটো ত্বকের ট্যান তুলতে সাহায্য করে। রোদ থেকে ঘুরে এসে টমেটোর প্যাক মাখলে, ত্বকের ট্যান সরাতে সাহায্য করে। এর সঙ্গে কাঁচা হলুদ বাটা ও টক দই মেশালে ত্বক হবে লাবণ্য।

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাবলিক রিলেশনস অফিসার যেভাবে সাফল্য বয়ে আনে প্রতিষ্ঠানে
এই গরমে ফলের রস নাকি স্যালাইন, কোনটি খাবেন
চোয়াল প্রতিস্থাপনে সফল দেশের চিকিৎসকরা
রোদে ত্বক ভালো রাখবেন যেভাবে
X
Fresh