• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যে ৩ খাবার নারীদের অবশ্যই খাওয়া উচিত

লাইফস্টাইল ডেস্ক

  ২৯ আগস্ট ২০২১, ১২:২৫
রকমারি সবজি

শরীর-স্বাস্থ্যের যত্ন নেয়ার কথা প্রায় সময়ই বলা হয়ে থাকে। কিন্তু কখনো কোনো খাবারের কথা বলা হয় না। কোন খাবারটি খাওয়া উচিত, আর কোনটি খাওয়া উচিত নয় সেই কথা জানানোও কিন্তু গুরুত্বপূর্ণ। খাদ্য শুধু স্বাস্থ্যের উন্নতির কাজ করে না। শরীরের বিভিন্ন অসুখ থেকে রক্ষা করতেও অবদান রাখে।

নারীদের শরীরের গঠন পুরুষদের থেকে ভিন্ন রকম এবং বেশি জটিল- এমনটাই বলা হয়ে থাকে। আর এ যদি সত্য হয় তাহলে নারীদের বিশেষ যত্ন নেয়া উচিত। এবার তাহলে গুরুত্বপূর্ণ তিনটি খাদ্য সম্পর্কে তুলে ধরা হলো।

  • টমেটো : টমেটোকে সবজি হিসেবে বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়। কিন্তু এর গুণাবলি সম্পর্কে কতটুকু জানা আছে সবার। টমেটোতে লাইপোসিন থাকে। এটি স্তন ক্যানসারকে দূরে রাখতে বেশ কার্যকর। নিয়মিত টমেটো খাওয়ার ফলে হার্টের অসুখও কম হয়।

  • ওটস : হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখতে টমেটোর কোনো বিকল্প নেই। একই সঙ্গে হার্টের সমস্যা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। পিএমএস থেকে মনে বিভিন্ন ধরনের চাপ পড়ে থাকে। নিয়মিত টমেটো খাওয়ার ফলে এই চাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ অবদান রাখে টমেটো।

  • পালংশাক : পালং শাকের মতো খাবার খুবই কম আছে। পুষ্টিগুণে ভরপুর এই শাক। নিয়মিত পালং শাক খাওয়ার ফলে শরীরে ভিটামিন এবং ম্যাগনেসিয়ামের ঘাটতি মিটে। এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পালং শাকের অবদান অতুলনীয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
বেড়েই চলছে নারী নির্যাতন
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
ট্রেনের ধাক্কায় প্রাণ গেল প্রতিবন্ধী নারীর
X
Fresh