Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ এপ্রিল ২০২১, ১৬:২৭
আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৬:৩৪

রোজায় ওজন নিয়ন্ত্রণে রাখতে জেনে নিন এই ৪ উপায়

Ramadan
রোজায় ওজন নিয়ন্ত্রণ রাখতে যে খাবার গুলো রয়েছে আরটিভি নিউজের সংগৃহীত ফাইল ছবি

রমজান মাস হচ্ছে মুসলমানদের সংযম ও আত্ম-পরিশোধের মাস। রোজা হচ্ছে একটি ফরজ ইবাদত। এ মাসে ধর্মপ্রাণ মুসলিমরা সেহরিতে হালাল খাবার খেয়ে ইফতার পর্যন্ত উপবাস থেকে ধৈর্য ও সংযমের সঙ্গে সৃষ্টিকর্তার ইবাদত করে। নিয়ম মোতাবেক খাওয়ার জন্য অনেকের ওজন হঠাৎ করেই বেড়ে যেতে থাকে। তাই রমজান মাসে ওজন নিয়ন্ত্রণে খাবার তালিকায় কিছু পরিবর্তন ও সতর্কতা অবলম্বন করা উচিত।

স্বাস্থ্যসম্মত খাবার : সেহরিতে খাওয়ার পর ইফতার পর্যন্ত না খেয়ে থাকবেন বলে এমনটা নয় যে সন্ধ্যায় ইফতারের পর সামনে যা পাবেন তাই খাবেন বা অনেকগুলো খাবার একসঙ্গে খাবেন। সারাদিন না খেয়ে থাকার জন্য মেটাবোলিজম হ্রাস পাওয়ায় শরীরের শক্তি ধীরে ধীরে কমে যায়। তাই ইফতারে খেজুর রাখা উচিত। খেজুর শরীরকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। ইফতারের মতো সেহরিও গুরুত্বপূর্ণ। এসময় লবণাক্ত খাবার কম খাওয়া ভালো, এতে দিনের সময় তৃষ্ণা পাবে না। এছাড়া সেহরির খাদ্য তালিকায় ভাত বা রুটি, মুরগি, পনির ও সবুজ শাক-সবজি খাওয়া ভালো।

পর্যাপ্ত পানি খাওয়া : সারাদিন না খেয়ে থাকার জন্য ইফতারের পর থেকে অল্প একটু করে বারবার পানি পান করুন। রমজানে ওজন নিয়ন্ত্রণের উপযুক্ত উপায় হলো পর্যাপ্ত পরিমাণ পানি পান করা। ইফতারে খেজুর খাওয়ার পরপরই পানি পান করুন। একইভাবে সেহরিতেও পানি পান করবেন। তবে চা, কফি বা অন্যান্য কোমল পানীয়কে এই পানির তালিকায় রাখবেন না।

প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা : প্রক্রিয়াজাত সকল খাবার এড়িয়ে চলা উচিত। এসব খাবার খাওয়ার ফলে ওজন বেড়ে যায়। প্রয়োজনে নিয়ম মেনে দই, বিভিন্ন রঙের ফলমূল ও সবুজ শাক-সবজি খেতে পারেন। এতে করে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হবে।

শারীরিক ব্যায়াম : রমজানের আগের মতো এখন আর ব্যায়াম করা যাবে না। তবে হালকা ব্যায়াম করা যেতে পারে। এছাড়া ইফতারের পর সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়া ঠিক নয়। ইফতারের আগে ১০-১৫ মিনিট ধীর গতিতে হাঁটতে পারেন। চাইলে ট্রেডমিলেও দৌড়াতে পারেন।

এসআর/

RTV Drama
RTVPLUS