• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইফতারে বানিয়ে নিতে পারেন টকদইয়ের কাস্টার্ড

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ এপ্রিল ২০২৪, ১৫:৩৩
কাস্টার্ড
ছবি : সংগৃহীত

সারাদিনের তীব্র গরমে রোজা রাখার পর ইফতারে মেনুতে সবাই চায় স্বাস্থ্য সম্মত খাবার। তাই ইফতারে ঠান্ডা ঠান্ডা ডেজার্ট হলেতো কথাই নেই। আর ডেজার্টের মেন্যুতে দই মানিয়ে যায় খুব সহজেই। সেই দই দিয়ে যদি কাস্টার্ড বানিয়ে নেওয়া যায় তবে কিন্তু মন্দ হয় না। কারও কাছে মিষ্টি দই পছন্দ, আবার অনেকের কাছেই টকদই বেশি পছন্দের। টকদই ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলা যায় খুবই আকর্ষণীয় মজাদার একটি আইটেম টকদই কাস্টাড। খুব সহজেই চট করেই বানিয়ে নেওয়া যায় এটি। কিন্তু খেতে ভীষণ মজা। চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করতে পারেন এই কাস্টার্ড।

যা যা লাগবে:

টকদই- ২ কাপ, কনডেন্সড মিল্ক- ১ কাপ, ছোট করে কাটা কয়েক রকমের ফল (যেমনঃ আপেল, কমলা, আম, বেদানা, আঙ্গুর, কলা ইত্যাদি), ভ্যানিলা অথবা ম্যাংগো ফ্লেবারের আইসক্রিম- ১ কাপ

বানাবেন যেভাবে:

প্রথমে একটি পরিষ্কার পাতলা সুতির কাপড়ে টকদই নিয়ে তা থেকে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। এবার বাটিতে টকদই নিয়ে তাতে কনডেন্সড মিল্ক এবং আইসক্রিম দিয়ে মিশিয়ে নিন। ভালো মত মেশানো হলে তাতে পছন্দ মতো টুকরো করে কেটে রাখা ফলগুলো দিয়ে আবারো ভালো ভাবে মিক্স করে নিন। এবার যেভাবে কাস্টার্ড বানানোর সময় ফ্রুট দেওয়া হয়, সেভাবেও লেয়ার করে সাজিয়ে নিন।

এরপর কমপক্ষে ১ ঘণ্টা ফ্রিজে সেট করার জন্যে রেখে দিন। ঠান্ডা হয়ে এলে উপরে বেদানা কিংবা পছন্দমতো ফল কুঁচি করে ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে পারেন এটি। চাইলে বাদামকুচি ও সিরাপও দিতে পারেন। সাজানোটা নির্ভর করছে আপনার পছন্দের উপর। ব্যস, টকদই কাস্টার্ড রেডি হয়ে গেলো! ইফতারে কিছুক্ষণ আগে ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা প্রাণ জুড়ানো মজাদার কাস্টার্ড।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এই গরমে প্রাণ জুড়াবে শাহি লাচ্ছি
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
কালীগঞ্জে ঊষার ইফতার ও দোয়া মাহফিল
আ.লীগের একমাত্র ভয়ের কারণ বিএনপি : রিজভী
X
Fresh