itel
logo
  • ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫৫ জন, আক্রান্ত ২৭৩৮ জন, সুস্থ হয়েছেন ১৪০৯ জন: স্বাস্থ্য অধিদপ্তর

৬ ফুট দূরত্বেও থাকে করোনার ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ মে ২০২০, ১৭:৩৫ | আপডেট : ৩০ মে ২০২০, ১৮:২৪
Even at a distance of 6 feet there is a risk of corona
৬ ফুট দূরত্বও যথেষ্ট নয়!
কোভিড-19 করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি, কাশি, থুতু, কফ, তার স্পর্শ সব কিছু থেকে ছড়াচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস। এই অবস্থায় সচেতনতা থাকলেও আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। এই ভাইরাস সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার বিকল্প নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জানিয়েছে ৩ ফুট এবং পরে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র পক্ষ থেকে ৬ ফুট দূরত্বে বজার রাখার কথা বলা হয়েছিলো।

কিন্তু সম্প্রতি ৬ ফুট দূরত্বও যথেষ্ট নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বাতাসের মাধ্যমে ভাইরাসের সংক্রমণটি দ্রুত ঘটছে বলেও জানান তারা।

সাম্প্রতিক সময়ে প্রকাশিত বিজ্ঞানভিত্তিক একটি জার্নালের প্রতিবেদনে সামাজিক দূরত্ব নিয়ে এমনই আশঙ্কা প্রকাশ করেছেন বেশ কয়েকজন বিশেষজ্ঞ। খবর সিএনএনের।

তাইওয়ানের ন্যাশনাল সান ইয়াত-সেন ইউনিভার্সিটির চিয়া ওয়াং এবং সান ডিয়েগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার কিমবার্লি প্রাথার এবং ডা. রবার্ট স্কুলি জানিয়েছেন, করোনাভাইরাসের ওপর করা বেশ কিছু গবেষণা থেকে পাওয়া তথ্য থেকে এটা জানা যায় যে, নীরবে উপসর্গ ছাড়াই দ্রুত গতিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

তারা বলছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত ছয় ফুট দূরত্ব অনেক ক্ষেত্রেই যথেষ্ট নয়। বিশেষ করে, যেসব স্থানে ঘণ্টার পর ঘণ্টা জীবাণুগুলো বাতাসে ভেসে থাকতে সক্ষম সেখানে ছয় ফুট দূরত্বে থাকলেও সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে। 

এর আগে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ বিষয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। সিডিসির পক্ষ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে ৬ ফুট দূরত্বের কথা বলা হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) মনে করে ৩ ফুট দূরত্ব যথেষ্ট। বর্তমান গবেষণায় ভাইরাস ছড়িয়ে পড়ার দূরত্বের চেয়ে যা অনেক কম।

উপসর্গহীন রোগীদের খুঁজে বের করতে প্রতিদিন ব্যাপকহারে স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার আহ্বান জানিয়েছেন ওই বিশেষজ্ঞরা। তারা বলছেন, সব পরিস্থিতিতে শুধুমাত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত গাইডলাইনই যথেষ্ট নয়।

কোভিড-19 মহামারীতে বিশ্ব আজ থমকে দাঁড়িয়েছে। রোজ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন হাজারো মানুষ। আক্রান্তের মিছিলও দীর্ঘ হচ্ছে। মাত্র ছয় মাসের মধ্যেই বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। চীন থেকে তৈরি হওয়া এই ভাইরাসটি এক্ষণ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ভ্রমণ করছে।

করোনাভাইরাসে প্রাণহানি ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়াল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৩১ হাজার ৩০ জন। এদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৬৬ হাজার ৮১২ জন।

সূত্র: লাইভসায়েন্স, সায়েন্সনিউজ, সিএনএন

এস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬২৪১৭ ৭২৬২৫ ২০৫২
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়