• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ মে ২০২০, ১৩:২৯
পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে কী করবেন
প্রতিকী ছবি

সারা বিশ্বে প্রাণঘাতী কোভিড-19 করোনাভাইরাসের সংক্রমণ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ায় দিন দিনই বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। মহামারী এই ভাইরাসের কারণে বাংলাদেশসহ বিশ্বের প্রায় দেশ ও অঞ্চলে এখন লকডাউন। সবারই এখন একটাই আতঙ্ক যে তার পরিবারের সদস্য থেকে শুরু করে, প্রতিবেশী, আত্মীয়স্বজন, সহকর্মী, বন্ধুবান্ধব যে কেউ আক্রান্ত হতে পারে।

এ সময় আমরা ঘরবন্দি থাকলেও হয়তো আপনি বাজারে বা জরুরি প্রয়োজনে বাইরে যাচ্ছেন। আবার কাজের প্রয়োজনে অনেকের সঙ্গে দেখাও করছেন। এমন পরিস্থিতিতে আপনার পরিবার ও পরিচিত কেউ যদি আক্রান্ত হয়ে থাকে, তাহলে কী করবেন আপনি? তখন আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে।

জেনে নিন এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ কী-

পরিবার বা পরিচিত কেউ যদি আক্রান্ত হয় ও তার সঙ্গে যদি নিয়মিত সামনাসামনি কথা হয় বা হাত মিলিয়ে থাকেন, তাহলে নিয়ম মেনে বাড়িতে থাকুন ১৪ দিন। আর পবিবারের যে আক্রান্ত হয়েছে, তাকে চিকিৎসকের পরামর্শ নিয়ে যত্ন নিন।

পবিবারের অন্যদের ঘরে থাকতে বলুন। জরুরি প্রয়োজন হলে স্থানীয় প্রশাসনের সাহায্য নিতে পারেন। বাড়ির দরজা ও লিফটের বাটনগুলো নিয়মিত জীবাণুমুক্ত করুন।

তীব্র শ্বাসকষ্ট বা জ্বর না হলে ঘরেই থাকুন। আর অন্য কোনও উপসর্গ না দেখা দিলে টেস্ট করানোর প্রয়োজন নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি মেনে চলুন। বারবার সাবানপানি ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুতে হবে। হাত দিয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ করবেন না। বিশেষ প্রয়োজনে ঘর থেকে বের হলে সামাজিক দূরত্ব মেনে চলুন।

অপ্রয়োজনে বাইরে না যাওয়া ভালো। গেলেও মাস্ক ব্যবহার করুন। আক্রান্ত প্রতিবেশী বা পরিচিত কেউ সাহায্য চাইলে তাদের সাহায্য করুন। কোনও কিছু দিতে হলে তাদের দরজার বাইরে রেখে আসুন।

এই সময় কারও বাড়িতে যাবেন না, আর বাইরে থেকে কাউকে আসতেও বলবেন না। নিজের বা পরিবারের কেউ অসুস্থ হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
গরমে শিশুর যত্নে যা করবেন
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
X
Fresh