• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডাক্তারেরর কাছে তথ্য গোপন করবেন না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ মে ২০২০, ১০:১৬
ডাক্তারেরর কাছে তথ্য গোপন করবেন না
অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, মেডিসিন বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক

কোভিড-19 করোনাভাইরাসে দিন দিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাস প্রতিরোধে সচেতনতা ছাড়া আমাদের আর কিছুই করার নেই। এদিকে, যারা এতোকিছুর পর আক্রান্ত হয়েই যাচ্ছেন তাদেরকে বাঁচাতে জন্য প্রাণপন চেষ্টা করে যাচ্ছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। রোগীদের সুস্থ্য করতে গিয়ে নিজেরাও আক্রান্ত হচ্ছেন এই মহামারিতে। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা নিজ জীবন ও পরিবারকে ঝুঁকিতে রেখে জন্য লড়াই করছেন। তাই তাদের কাছে কোনও তথ্য গোপন করবেন না।

আপনার তথ্য গোপনের কারনে যদি ফ্রন্টলাইন ফাইটাররা আক্রান্ত ও অবরুদ্ধ হয়, তাহলে প্রলয় মোকাবিলা করবে কে?

স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতিবারই সবাইকে ডাক্তারেরর কাছে তথ্য গোপন না করার নির্দেশনা দেয়া হচ্ছে। সম্প্রতি অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, মেডিসিন বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক তথ্য গোপন না করার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেছেন, সবাই মিলে এক কঠিন সময় পার করছি আমরা। এ সময় রোগীদের প্রতি আবেদন, তারা যেন তথ্য গোপন না করেন। অন্তত চিকিৎসকের কাছে সত্য কথাটা বলুন। এটা সত্য যে, তথ্য গোপনের নানা কারণও আছে। করোনার লক্ষণ আছে জানলে কিংবা করোনা হলে আত্মীয়স্বজন কেউ কাছে যেতে চায় না। অচ্ছুতভাবে, হীন মনে করে। এমনকি কোথাও কোথাও স্বাস্থ্যকর্মীরাও ভয় পান।

কিন্তু সবার মঙ্গলের জন্য তথ্য গোপন করা যাবে না। কারণ তাতে আরও অনেকের করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে। তাছাড়া তথ্য গোপন করলে রোগও ধরা পড়বে না। ডাক্তার আক্রান্ত হবেন। সেই আক্রান্ত ডাক্তার আবার অনেকের সেবা দেবেন।

ডাক্তারের মাধ্যমে অন্য ডাক্তারসহ আরও অনেকের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে। আর একজন ডাক্তার যদি অসুস্থ হয়ে পড়েন তাহলে হাজার হাজার রোগী তার চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হবে। এসব কিছু বিবেচনা করে রোগীদের প্রতি অনুরোধ- আপনারা তথ্য গোপন করবেন না। ভয় পাবেন না, মনোবল হারাবেন না। এ ভাইরাসে সংক্রমিত ৮০ ভাগ রোগী এমনিতেই সুস্থ হয়ে যায়।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
গরমে শিশুর যত্নে যা করবেন
X
Fresh