logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৯, ১৩:৫৭
আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ১৪:২১

উদ্ভিদ ভিত্তিক খাদ্য টাইপ-২ ডাইবেটিস থেকে মুক্তি দিতে পারে

উদ্ভিদ ভিত্তিক খাদ্য টাইপ-২ ডাইবেটিস থেকে মুক্তি দিতে পারে
ফাইল ছবি
গবেষণায় দেখা গেছে, উদ্ভিদ ভিত্তিক খাবারের মাধ্যমে টাইপ-২ ডাইবেটিস থেকে মুক্তি পাওয়া যায়। উদ্ভিদ ভিত্তিক খাদ্যাভ্যাস এবং টাইপ-২ ডাইবেটিসের মধ্যে যোগসূত্রটি আরও বেশি উপকারী হয় যখন কেবলমাত্র উদ্ভিদভিত্তিক খাবার যেমন, ফল-মুল, শাক-সবজি, লেবু এবং বাদাম জাতীয় খাবার আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করবেন, জ্যামা ইন্টারনাল মেডিসিনের এক সমীক্ষায় এ তথ্যটি প্রকাশিত হয়।

হার্ভার্ড টি,এইচ এর পুষ্টি বিভাগের সহযোগী অধ্যাপক ড. কিউ সান বলেছেন, আমরা গবেষণায় দেখেছি উদ্ভিদ ভিত্তিক খাবার খাওয়ার ফলে ডাইবেটিসের ঝুকি গড়ে ২৩% হ্রাস পায়। আমরা আরও দেখেছি উদ্ভিদ ভিত্তিক খাদ্য গ্রহণ করে যারা নিজেদের স্বাস্থ্যসম্মত করে তুলেছেন তারা। প্রতিদিনের খাবার তালিকায় তাজা ফল, শাক-সবজি, বাদাম এবং লেবু খাওয়ার উপর জোর দেয়া হয় বেশি।

তিনি আরও বলেন, এই খাদ্যাভ্যাসের কারণে টাইপ-২ ডাইবেটিস ৩০% হারে হ্রাস পায়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দিন শুরু হোক ডিম ও ব্রকলি দিয়ে
---------------------------------------------------------------

মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০কোটির বেশি মানুষ অথবা আরও একটু বিশ্লেষণ করলে বলা যায় প্রতি ১০জনে ১জন টাইপ-২ ডাইবেটিসে আক্রান্ত। এর একমাত্র কারণ খুবই কম হারে উদ্ভিদ ভিত্তিক খাবার গ্রহণ করা।

বৈশ্বিকভাবেও ডাইবেটিসের হার বৃদ্ধি পেয়েছে। ১৯৮০ সালে পুরো বিশ্বে ১০৮কোটি মানুষ ডাইবেটিস এর স্বীকার হলেও এর মাত্রা বৃদ্ধি পেয়ে ২০১৪ সালে এসে দাঁড়িয়েছে ৪২২ কোটিতে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে আমরা বেশি বেশি তেল যুক্ত খাবারের দিকে ঝুঁকছি। যে কারণে আমাদের স্বাস্থ্যের ক্ষতি আগের যেকোন সময়ের চেয়ে বেড়েছে।

তবে স্বাস্থ্য সচেতনরা বলছেন, আমাদের সুস্থ সুন্দরভাবে বেচে থাকতে হলে প্রতিদিনের খাদ্য মেন্যুতে তেল যুক্ত খাবার সরিয়ে বেশি বেশি উদ্ভিদ ভিত্তিক খাবার যুক্ত করতে হবে।

এমকে          

RTVPLUS