logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

পানের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ এপ্রিল ২০১৯, ২১:১৭
সংগৃহীত ছবি
বাংলাদেশের সংস্কৃতিতে পানের প্রচলন বহুদিন আগের। এখনও গ্রামাঞ্চলে আপ্যায়নের জন্য পান পাতাকে বেশ গুরুত্ব দেয়া হয়। অনেকে মনে করেন, পান শরীরের জন্য খুব ক্ষতিকর। কিন্তু এই ধারণাটি ঠিক নয়। কিছু কিছু ক্ষেত্রে পান শরীরের জন্য উপকারীও। দেখে নিন পানের উপকারিতা-

হজম শক্তি বাড়ায়

পান চিবোনোর ফলে স্যালাইভা বেশি নিঃসৃত হয়। এতে খাবারের এনজাইম ভেঙে হজমের কাজটা সহজ হয়। আর পরিপাকতন্ত্রের ওপর চাপ কমে, এতে করে হজমশক্তি বাড়ে।

ক্ষুধা বাড়ায়

প্রতিদিন একটি করে পান পাতা খাওয়ার ফলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়, এতে পাকস্থলীর পিএইচ লেভেল স্বাভাবিক থাকে। আর তাই ক্ষুধাও বাড়ে।

কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণ করে

আপনি যদি কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন সেক্ষেত্রে খালি পেটে কয়েক টুকরো পান চিবিয়ে খান। দেখবেন বেশ কয়েকদিনের মধ্যে আপনার কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে এসে গেছে। এছাড়া পানের রস পাকস্থলীর পিএইচ লেভেল ঠিক রাখে।

প্রাকৃতিক ব্যথানাশক

প্রকৃতিগতভাবেই পানে ব্যথানাশক উপাদান আছে অনেক। মাথাব্যথা সারাতে তাই পান বেশ ভালো কার্যকর। এক্ষেত্রে পান পাতা বেটে কপালে দিয়ে রাখলে মাথাব্যথা সারে।

শ্বাস-প্রশ্বাসের সমস্যায়

আপনি যদি শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে পান এক্ষেত্রেও উপকারী হতে পারে। পরিষ্কার পান পাতায় সরিষার তেল দিয়ে তা হালকা গরম করে নিন। এরপর সেই পান পাতা বুকের ওপর ধরুন। এভাবে নিয়মিত হালকা গরম পান পাতার স্যাঁক নিলে শ্বাস কষ্ট ও শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর হয়।

জীবাণুমুক্ত করে

পানে পলিফেনোল ও চ্যাভিকোল বেশি থাকায় তা জীবাণু সহজে প্রতিরোধ করে। তাই শরীরের কোথাও কেটে গেলে প্রাথমিকভাবে পান পাতা চিবিয়ে লাগাতে পারেন, তা অ্যান্টিসেপটিকের কাজ করবে। পান ও গরম হলুদ বাটা শরীরে লাগালে তা খুব ভালো পেইনকিলার হিসেবে শরীরের ব্যথা দূর করে।

যৌন উত্তেজক

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, পান যৌন উত্তেজক হিসেবে কাজ করে। শারীরিক সম্পর্কের আগে তাই পান চিবানো সুফল নিয়ে আসে বলেই জানান বিশেষজ্ঞরা।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়