spark
logo
  • ঢাকা সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৯ জন, আক্রান্ত ৩০৯৯ জন, সুস্থ হয়েছেন ৪৭০৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চুল আঁচড়ালে যে উপকারগুলো পাবেন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৩ মার্চ ২০১৯, ১১:০২ | আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১১:০৮
চুলের স্বাস্থ্য ভালো রাখতে যে কাজগুলো প্রতিদিন করা উচিত, তার মধ্যে অন্যতম হলো চুল আঁচড়ানো। এমনটা না করলে ধীরে ধীরে চুল খারাপ হতে শুরু করে। সেই সঙ্গে চুল পড়া বেড়ে গিয়ে টাক পড়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। চুল আঁচড়ানোর সময় স্কাল্পে রক্ত চলাচল খুব বেড়ে যায়। ফলে চুলের সৌন্দর্য বৃদ্ধি পেতে শুরু করে। সেই সঙ্গে আরও কিছু উপকার মেলে। যেমন-

চুল পরিষ্কার হয়

ধুলো ময়লার হাত থেকে চুলকে বাঁচাতে অনেকেই খুব দামি শ্যাম্পু ব্যবহার করে থাকেন। তবে ভুলে যান যে চুলকে পরিষ্কার রাখতে চুল আঁচড়ানো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পরিবেশে উপস্থিত নানা ক্ষতিকর উপাদানের হাত থেকে চুলকে বাঁচাতে চুল আঁচড়ানোর থেকে ভালো অভ্যাস আর কিছু হয় না।

স্কাল্পে জমে থাকা এসিডের স্তর সরে যায়

আমাদের স্কাল্পে প্রতিনিয়ত ইউরিক এসিড সহ একাধিক এসিড জমতে থাকে। এই এসিডের স্তরকে পরিষ্কার না করলে নানা ধরনের স্কাল্পের রোগ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এক্ষেত্রে চুল আঁচড়ানো দারুণ কাজে আসতে পারে। আসলে এমনটা করার সময় স্কাল্পের ওপরে জমে থাকা এসিডের স্তর সরে যায়। ফলে চুল এবং স্কল্প, উভয়ের স্বাস্থ্যেরই উন্নতি ঘটে।

অক্সিজেনসমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়

চুল আঁচড়ানোর সময় স্কাল্পে রক্ত চলাচল চোখে পড়ার মতো বেড়ে যায়। ফলে অক্সিজেনসমৃদ্ধ রক্ত এবং একাধিক পুষ্টিকর উপাদান চুলের গোড়ায় পৌঁছে গিয়ে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। সেই সঙ্গে চুল পড়াও কমে যায়।

চুলের ঔজ্জ্বল্য বাড়ে

আমাদের চুলের গোড়ায় থাকা একাধিক হরমোনাল এবং তেলের গ্রাল্ডগুলি মারাত্মক অ্যাকটিভ হয়ে যায়। ফলে চুলের ঔজ্জ্বল্য বেড়ে যাওয়ার পাশাপাশি সৌন্দর্যও চোখে পড়ার মতো বৃদ্ধি পায়। প্রাণ ফিরে পায় চুল। প্রতিদিন চুল আঁচড়ালে চুল আরও শক্তপোক্ত এবং প্রাণোচ্ছল হয়ে ওঠে। তাই সুন্দর-স্বাস্থ্যবান চুল পেতে যে কোনও প্রসাধনী ব্যবহারের আগে চুল আঁচড়ানোর অভ্যাস করুন। দেখবেন বেশি উপকার পাবেন।

সতর্কতা

বেশ কিছু নিয়ম আছে যা মেনে চুল আঁচড়ালে তবেই উপকার পাওয়া যায়, না হলে চুলের ভালো হওয়ার থেকে ক্ষতি হয় বেশি। সেই নিয়মগুলি হলো-

  • গোসলের পর ভুলেও চুল আঁচড়াবেন না। এই সময় চুলের গোড়া খুব দুর্বল অবস্থায় থাকে। ফলে এমন পরিস্থিতিতে চুল আঁচড়ালে চুল পড়া খুব বেড়ে যায়।
     
  • চুল আঁচড়ানো ভালো, তবে বারবার যদি কেউ চুল আঁচড়ে যায়, তাহলে চুলের উপকার তো হয়ই না, উল্টো ক্ষতি হয়। আসলে এমনটা করলে চুলে চুলে ঘর্ষণ খুব বেড়ে যায়। ফলে চুল নষ্ট হয়ে যেতে শুরু করে।
এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮৬৮৯৪ ৯৮৩১৭ ২৩৯১
বিশ্ব ১২৮৫৯০৩০ ৭৪৯৩৭৭৪ ৫৬৭৯৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়