• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মেদ কমাতে যেসব ফল খাবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩০

মেদ কমাতে বিভিন্ন খাবারের পাশাপাশি ফলও রাখতে পারেন। তবে সব ফল খাওয়া যাবে না। বেছে বেছে কিছু ফল খেতে হবে। তাহলে আপনি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবেন। দেখে নিন মেদ কমাতে কোন ফলগুলো খাবেন-

আপেল: লো ক্যালোরি ও উচ্চ ফাইবার-যুক্ত এই ফল ওজন কমায়। মাঝারি মাপের একটি আপেল থেকে ১১৬ ক্যালোরি ও ৪.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়। প্রতিদিনের ডায়েটে সাধারণত যে পরিমাণ ফাইবার প্রয়োজন হয়, তার পাঁচ ভাগের এক ভাগের যোগান দেয় আপেল।

স্ট্রবেরি: মাত্র ১৫০ গ্রাম স্ট্রবেরি থেকে পাওয়া যায় ৫০ ক্যালোরি। এই ফল ওজন কমায়। শুধু তাই নয়, রক্তচাপ কমানো ও প্রদাহ রুখতেও এটা বেশ কার্যকর।

কমলালেবু: এর সাইট্রিক এসিড শরীরের অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করে। একটা ছোট কমলালেবু থেকে ৪৫ ক্যালোরি পাওয়া যায়। তবে ফলের রস খাওয়ার চেয়ে পুরো একটি কমলালেবু চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। এতে বেশি উপকার মেলে।

কলা: ডায়াবেটিসের ভয় না থাকলে কলা খেতে পারেন। পুষ্টিগুণের জন্যই এই ফলকে ডায়েটে রাখা উচিত। একটি কলায় থাকে ১০৫ ক্যালোরি। এটি হজম প্রক্রিয়াকে ঠিক রাখে। কোষ্ঠকাঠিন্য দূর করতেও এই ফল কাজে আসে। এর ডায়াটেরি ফাইবার ওজন বৃদ্ধি কমাতে বি‌শেষ সাহায্য করে।

পেয়ারা: উচ্চ ফাইবার যুক্ত এই ফল কোষ্ঠকাঠিন্য দূর করতে যেমন কাজে আসে, তেমনই এর গ্লাইসেমিক রেট নিম্ন মানের হওয়ায় ওজন কমাতে খুবই কার্যকর। একটি মাঝারি মাপের পেয়ারায় থাকে ৩৭ ক্যালোরি। এই ফল থেকে একটুও কোলেস্টেরল পাওয়া যায় না। তাই ওজন কমাতে এই ফলের ওপর আস্থা রাখেন পুষ্টিবিদরা।

আরো পড়ুন:

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫০ হাজার তরুণের কারিগরি প্রশিক্ষণ ও সাফল্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির ফল প্রকাশ
রিমোর্ট কন্ট্রোলে ওজন কমিয়ে অভিনব চুরি
‘বঙ্গবন্ধুর দর্শন আছে বলেই নির্বাচনে শক্তিধর রাষ্ট্রের ষড়যন্ত্রও সফল হয়নি’
X
Fresh