Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

মশা তাড়ান প্রাকৃতিক উপায়ে

মশার উৎপাতের কথা নতুন করে বলার কিছু নেই। এই পতঙ্গ নিধনের জন্য কয়েল, অ্যারোসলসহ বিভিন্ন পদক্ষেপ নিলেও অনেক সময় কাজের কাজ কিছুই হয় না। মনে হয় যেন উৎপাত আরও বেড়ে গেছে।

এ অবস্থায় প্রাকৃতিক কিছু উপায়ে মশা নিধন করতে পারবেন। এজন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন-

তুলসী গাছ

তুলসি গাছ ঔষধি এটা সবাই জানে। কিন্তু এই গাছ মশা নিধনে ব্যবহার করা যায়, সেটা অনেকেই জানে না। আপনি মশার জ্বালায় অতিষ্ঠ হয়ে থাকলে ঘরের টবে কয়েকটি তুলসী গাছ লাগিয়ে রাখুন, মশা পালাবে।

কর্পূর

মশা কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। দু’দিন পর পানি পরিবর্তন করুন।

নিম তেল

শরীরে নিম তেল লাগিয়ে নিলে মশার কামড় থেকে রেহাই পাবেন। নিমের গন্ধে মশা দূরে থাকে। শুধু নিমপাতাও ঘরে রেখে দিতে পারেন, মশার উপদ্রব কমবে।

রসুনের কোয়া

কয়েকটি রসুনের কোয়া থেঁতলে পানিতে সেদ্ধ করতে হবে। ওই পানি সারা ঘরে স্প্রে করে দিলেই মশার যন্ত্রণা থেকে রেহাই পাওয়া সম্ভব।

লেবু

লেবু মাঝ থেকে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। এবার ম্যাজিক দেখুন, কিছুক্ষণের মধ্যেই ঘরে কোনও মশা নেই।

সুগন্ধি

সুগন্ধি ব্যবহার করুন, মশা সুগন্ধি থেকে দূরে থাকে। এজন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোশন মাখতে পারেন।

ডি/এমকে

RTV Drama
RTVPLUS