• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ছারপোকার জন্ম কবে এবং কোথায়?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ অক্টোবর ২০১৮, ০৯:৩১

ছারপোকা বাংলাদেশে বেশ পরিচিত একটি নাম। বিশেষ করে বিশ্ববিদ্যালয়-পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে এটা অনেক বেশি পরিচিত। ছারপোকা মানুষের রক্ত খেতে এবং বিছানার কোনায় কিংবা ভাঁজে থাকতে পছন্দ করে। এই পোকা কামড়ালে কোনও রোগ হয় না, শুধু একটু লাল হয়ে ফুলে যেতে পারে।

ছারপোকা নিয়ে আলাপ-আলোচনা কম হয় না। কিন্তু আপনি জানেন কি, ছারপোকার জন্ম কবে এবং কোথায়?

হাজার হাজার বছর ধরে ছারপোকার অস্তিত্ব পাওয়া গেছে। বিজ্ঞানীরা পোকাটির ফসিল বিশ্লেষণ করে দেখেছেন, এর জন্ম প্রায় সাড়ে তিন হাজার বছর আগে। ছারপোকার জন্ম হয় মধ্যপ্রাচ্যে। বিশেষ করে মানুষ এবং বাদুড় উভয়ের ব্যবহৃত গুহাগুলোয় প্রথম এর অস্তিত্ব পাওয়া যায়।

বর্তমানে সারাবিশ্বেই ছারপোকার উপস্থিতি রয়েছে। জন্ম মধ্যপ্রাচ্যে হলেও এর উপদ্রব এখন সবচেয়ে বেশি উন্নত দেশগুলোতে। নরম বিছানা ব্যবহার করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। অবশ্য ১৯৩০ থেকে ১৯৮০ সালের মধ্যে উন্নত দেশগুলোতে পোকাটি খুব বেশি দেখা যায়নি। তখন ডিডিটি নামের এক ধরনের রাসায়নিকের প্রচলন থাকায় ছারপোকা বংশ বিস্তার করতে পারেনি। কিন্তু ওই রাসায়নিক নিষিদ্ধ হওয়ার পর থেকে পোকাটির উপদ্রব ব্যাপকভাবে বেড়ে যায়।

ছারপোকার অস্তিত্ব পুরোপুরি বিনষ্ট করে দেওয়া খুবই কঠিন। তবে এর উপদ্রব সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে পোকাটির ডিম নষ্ট করে দিতে হবে। একটি প্রাপ্তবয়স্ক ছারপোকা জীবদ্দশায় ২৫০টি ডিম পাড়ে। ডিম থেকে বাচ্চা জন্মাতে সময় লাগে ৬ থেকে ১০ দিন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

আরও পড়ুন :

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিয়ের আগেই সন্তান জন্ম, স্বামীকে নিয়ে মুখ খুললেন সেই অভিনেত্রী
বগুড়ায় জন্ম নিল অদ্ভুত আকৃতির ছাগল
‘স্বাধীনতার চেতনা ধ্বংস করার জন্য বিএনপির জন্ম’
সখীপুরে প্রবাসীর স্ত্রীর একসঙ্গে ৬ সন্তান জন্ম, বেঁচে নেই কেউ
X
Fresh