• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ভ্যালেন্টাইনস সপ্তাহে যে কারণে টেডি ডে পালন করা হয়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫২
টেডি বিয়ার
ছবি : সংগৃহীত

প্রেমের সপ্তাহের আজ চতুর্থ দিন, আর এই ভ্যালেন্টাইন সপ্তাহের চতুর্থ দিনেই টেডি ডে পালিত হয়। রোজ ডে, প্রপোজ ডে, চকলেট ডে, প্রমিজ ডে, হাগ ডে এবং কিস ডে, তারপরে আসে ভ্যালেন্টাইনস ডে। আর আজ টেডি ডে৷ আমরা সবাই জানি যে টেডি বিয়ার হলো এক ধরনের নরম পুতুল বা খেলনা, যা সাধারণত বাচ্চারা বা বেশিরভাগ মেয়েরাই পছন্দ করেন। কিন্তু ভ্যালেন্টাইনস উইকে কেন টেডি ডে পালন করা হয় জানেন কি? প্রেমের সঙ্গে টেডির সম্পর্ক কী এবং টেডি বিয়ারের আসল ইতিহাসটাই বা কী?

চলুন জেনে নেওয়া যাক-

টেডি বিয়ারের ইতিহাস: ২০ শতকে টেডি বিয়ারের উৎপত্তি। একবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্ট বনে শিকার করতে গিয়েছিলেন। সঙ্গে ছিলেন সহকারী হল্ট কোলিয়ার। সেখানে একটি আহত কালো ভাল্লুককে দেখে রাষ্ট্রপতির হৃদয় গলে যায় এবং তিনি ভাল্লুকটিকে হত্যা করতে অস্বীকার করেন।

এরপর 'দ্য ওয়াশিংটন পোস্ট' পত্রিকায় রাষ্ট্রপতির উদারতার একটি ছবি প্রকাশিত হয়েছিল, যেটি কার্টুনিস্ট ক্লিফোর্ড বেরিম্যান এঁকেছিলেন। পত্রিকায় প্রকাশিত ছবিটি দেখে ব্যবসায়ী মরিস মিকটম একটি বাচ্চা ভাল্লুকের আকৃতিতে একটি পুতুল তৈরি করেন। পুতুলটি তার স্ত্রী ডিজাইন করেছিলেন এবং তারা ওই পুতুলের নাম দেন টেডি।

ভাল্লুকের মতো দেখতে পুতুলের নাম টেডি কেন?

আসলে এই খেলনাটির নাম টেডি রাখার একটি মজার কারণ রয়েছে। খেলনা ভাল্লুক তৈরির ধারণাটি দিয়েছিলেন রাষ্ট্রপতি রুজভেল্ট। রুজভেল্টের ডাকনাম ছিল টেডি। এই পুতুলটির নাম তাই টেডি দিয়ে রাষ্ট্রপতিকেই উৎসর্গ করা হয়েছিল। যদিও তার নামে পুতুলের নামকরণ করার আগে রুজভেল্টের অনুমতিও নেওয়া হয়েছিল।

ভ্যালেন্টাইনস সপ্তাহে টেডি ডে পালিত হয় কেন?

টেডি বিয়ার সতেজতা, সুখ এবং নিরাপত্তার অনুভূতি নিয়ে আসে। টেডি নরম এবং সুন্দর, যা দেখে ভালবাসার আরও ইচ্ছা বেড়ে যায়। একই সঙ্গে টেডি তৈরিও করা হয় উদারতা, ভালোবাসা ও সহানুভূতি দিয়ে। তাই ভ্যালেন্টাইনস ডে-তে টেডি ভালোবাসার অনুভূতি প্রকাশের দারুণ সুযোগ করে দেয়।

ভ্যালেন্টাইনস সপ্তাহে, প্রেমীরা গোলাপ, চকলেট, আলিঙ্গন এবং চুম্বনের মাধ্যমে তাদের প্রিয়জনের কাছে নিজের গোপন অনুভূতি প্রকাশ করে। একই সময়ে, টেডি বিয়ারও হয়ে উঠতে পারে আপনার প্রিয়জনকে দেওয়া একটি বিশেষ উপহার। বেশিরভাগ মেয়েরা স্টাফ খেলনা বা সফ্ট টয়েস পছন্দ করেন। বেশিরভাগ ছেলেরাই তাই সঙ্গীদের টেডি বিয়ার উপহার দিয়ে থাকে। এর কারণেই ১০ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন্স সপ্তাহকে টেডি ডে হিসাবেও অন্তর্ভুক্ত করা হয়েছিল।

একটি আদর্শ টেডি বিয়ার দেখতে কেমন?

আবেগ প্রকাশের জন্য টেডি বিয়ারের নকশা ও রঙের বিশেষ গুরুত্ব রয়েছে। লাল রঙের টেডি হৃদয়ের রঙিন ভালবাসার প্রকাশের প্রতীক। গোলাপী টেডি বন্ধুত্বের প্রতীক এবং সম্পর্কের সুযোগ দেয়।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh