• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পাঁচ মিনিটেই তৈরি হবে খেজুর গুড়ের ব্রাউনি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২৪, ১২:২০
ব্রাউনি
ছবি : সংগৃহীত

শহরে কনকনে শীত পড়েছে। এ সময়ে সন্ধ্যাবেলায় অথবা রাতে খাবারের শেষে যদি মিষ্টান্ন হিসেবে ব্রাউনি হয়, তাহলে মনে হয় খারাপ হয় না। যারা ব্রাউনি খেতে পছন্দ করেন তারা বাড়িতেই খুব অল্প সময়ে তৈরি করতে পারবেন। আর যেহেতু এটা গুড়ের সময়, তাই খেজুর গুড় দিয়েই তৈরি করতে পারেন সুস্বাদু ব্রাউনি।

যা যা লাগবে-

মাখন ২৫০ গ্রাম, কোকো পাউডার আধা কাপ, গুড় ১ কাপ, ডিম ৪টি, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, ডার্ক চকলেটের কুচি আধা কাপ ও তরল গুড় ১ কাপ।

তৈরি করবেন যেভাবে-

প্রথমে একটি প্যানে পানি গরম করে ওভেন থেকে নামিয়ে নিন। একটি বড় বাটিতে মাখন নিয়ে নিন। গরম পানির পাত্রের ওপরে রেখে মাখন গলিয়ে নিন। আধা ভাঙা গুড়ের সঙ্গে গলানো মাখন ভালোভাবে ফেটিয়ে নিন। মিশ্রণে এবার একে একে চারটি ডিম মিশিয়ে নিন। মিশ্রণে ছাঁকনি দিয়ে চালা ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। সব শেষে ভ্যানিলা এসেন্স ও চকলেটের কুচি দিয়ে দিন। মিশিয়ে বেক করতে হবে। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেনে ১৫ মিনিট প্রিহিট করে নিতে হবে। ব্রাউনির মিশ্রণটি মাখন লাগানো একটি বেকিং ট্রেতে ঢেলে সমানভাবে বিছিয়ে দিতে হবে। প্রিহিট করা ওভেনে ২৫ থেকে ৩০ মিনিটের জন্য বেক করে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে বেকিং ট্রে থেকে নামিয়ে কেটে তরল গুড় ছড়িয়ে পরিবেশন করুন গুড় দিয়ে তৈরি ব্রাউনি।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh