logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ মার্চ ২০২১, ১১:৪৮
আপডেট : ২৬ মার্চ ২০২১, ১২:২২

পাউরুটি দিয়ে নাস্তা আর নয়, কিন্তু কেন?

No more breakfast with bread, but why?, rtv
পাউরুটি দিয়ে নাস্তা আর নয়, কিন্তু কেন?

সকালে ঘুম উঠে পাউরুটি বা কাটারুটি আর এর সঙ্গে চা, ঘি বা জ্যাম-জেলি দিয়ে নাস্তা করা আমাদের অভ্যাসে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা একা থাকেন বা অধিকাংশ সময়ই বাইরে থাকেন তাদের জন্য এই ব্রেকফাস্ট বা নাস্তা তৈরি করা নিয়ে বেশি ভাবার সময় থাকে না। তাই সাধারণত এসব দিয়ে সকালের নাস্তা করা হয়।

আধুনিক এই সময়ে ব্যস্ততার ফাঁকে হালকা খাবার আজকাল সবার পছন্দ। তবে এই হালকা খাবার হিসেবে পাউরুটি কিন্তু সবসময় সমানভাবে কাজে আসে না শরীরের জন্য। মূলত শরীরের চাহিদা মোতাবেক নাস্তার উপকরণ রাখা উচিত। এবার তাহলে অতিরিক্ত পাউরুটি খাওয়ার ফলে শরীরে যেসব প্রভাব পড়ে তা তুলে ধরা হলো নিচে-

নিয়মিত বা অতিরিক্ত পাউরুটি খাওয়ার ফলে শরীরের বিশেষ কিছু হরমোনের ক্ষরণ হঠাৎ করেই বৃদ্ধি পেয়ে থাকে। এতে করে মানসিক অবসাদ বেড়ে যায় বলে বিশেষজ্ঞদের ধারণা। বিভিন্ন সমীক্ষার প্রতিবেদন থেকে জানা যাচ্ছে ময়দাজাতীয় খাবার নিয়মিত খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হার্টের বিভিন্ন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

প্রতিদিন পাউরুটি খেলে রক্তে শর্করার পরিমাণ অস্বাভাবিকভাবেই বেড়ে যায়। এতে করে ডায়াবেটিসের ঝুঁকিও বৃদ্ধি পেতে পারে। এছাড়া ডায়াবেটিস থাকলে ব্লাড প্রেসারেও সমস্যার সম্ভাবনা থাকে। গবেষণা বলছে পাউরুটিতে শর্করা ও কার্বোহাইড্রেট থাকায় খাওয়ার পর শর্করা এবং কার্বোহাইড্রেটের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। ফলে ওজন বাড়তে শুরু করে।

পাউরুটি খাওয়ার ফলে পেট ভরলেও শরীরে চাহিদা অনুযায়ী পুষ্টি পায়না। এছাড়াও কিছুক্ষণ পরই আবার ক্ষুধা ভাব তৈরি হয়। তাই ক্ষুধার্ত অবস্থায় কখনো পাউরুটি খেলে অপুষ্টির শিকার হওয়ার সম্ভাবনা থাকে। তবে বাজারে পাওয়া ব্রাউন ব্রেড সাধারণ পাউরুটি থেকে একদমই ভিন্ন। তাই বিকল্প হিসেবে ব্রাউন ব্রেড বা বাসা-বাড়িতে ফলমূল দিয়ে নাস্তা সেরে নিতে পারেন।

এসআর/

RTV Drama
RTVPLUS