• ঢাকা শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
logo

ভিটামিন ডি খাওয়ার উপযুক্ত সময় রাতে নাকি দিনে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ এপ্রিল ২০২৪, ১১:৩৯
ভিটামিন ডি
ছবি : সংগৃহীত

শরীরে একটু ক্লান্তি অনুভব হলেই শরীর সুস্থ রাখার জন্য বিভিন্ন ধরনের ভিটামিন ও সাপ্লিমেন্ট ব্যবহার করে থাকি। খাবারের হজম ক্ষমতা বেশি করার জন্য ব্যবহৃত হয় ভিটামিন ডি। ভিটামিন ডি হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। তবে এটা খুব সামান্য খাদ্যদ্রব্যের মধ্যেই পাওয়া যায়। আর তাই এটা শুধুমাত্র ডায়েটে অন্তর্ভুক্ত করাটা খুবই কঠিন।

চিকিৎসকরা বলছেন, ডিটামিন ডি কোনো খাদ্যের সঙ্গে খেলে এর কার্যকারিতা অনেক বেশি বৃদ্ধি পায়। তাই সারাদিনে একটি নির্দিষ্ট সময়ে খাবারের সঙ্গে ভিটামিন ডি খাওয়া উচিত। তবে এতে ঠিক কতটা ফল পাওয়া যায় তা এখনও পরিষ্কার নয়।

সারা বিশ্বের বেশিরভাগ মানুষ যখন ভিটামিন ডি-র অভাবে ভুগছে তখন বলে রাখা অত্যন্ত জরুরি যে, ভিটামিন ডি হলো অত্যন্ত ভালো একটি নিউট্রিশনার সাপ্লিমেন্ট। যাইহোক না কেন অনেকগুলো বিষয় রয়েছে যা ভিটামিন ডি-র কার্যকারিতাকে প্রভাবিত করে। এর মধ্যে কখন ও কীভাবে আপনি প্রতিদিনের এই ভিটামিনের ডোজটি খাচ্ছেন তাও নির্ভর করে।

জেনে নিন ভিটামিন ডি খাওয়ার সবথেকে ভালো সময় কোনটি-

ভিটামিন ডি হলো এমন একটি পুষ্টিগুণ সম্পর্কিত জিনিস যা অন্যান্য ভিটামিনের তুলনায় কিছু ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী ও সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে আপনার শরীর ও ত্বককে রক্ষা করবে।

প্রতিদিন যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি গ্রহণ আপনার শরীরের পক্ষে খুবই প্রয়োজনীয়। একটি গবেষণায় জানা গেছে, ভিটামিন ডি শরীরে প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করে পাশাপাশি হাড়ের স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করে।

তবে প্রচুর উপকারী এই ভিটামিনটি খুব কম খাদ্যদ্রব্যেই পাওয়া যায়। তাই এটা আপনার প্রয়োজন মেটাতে খুবই কঠিন যদি না আপনি প্রতিদিন সূর্যের সংস্পর্শে না যেয়ে থাকেন।

যে সমস্ত মানুষদের ত্বকের রং কালো, শরীর মোটা বা ভারি এবং এমন জায়গায় বাস করেন যেখানে সূর্যের আলো খুবই সীমাবদ্ধ। তাদের ক্ষেত্রে ভিটামিন ডি-র অভাব বেশি মাত্রায় দেখা যায়। প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকার ২৯ শতাংশ মানুষ ভিটামিন ডি-এর অভাবে ভোগেন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেয়েকে শাসনের জেরে চিকিৎসকের আত্মহত্যা
বেগুনি, কমলা ও নীল হতে পারে প্রস্রাবের রং, চিন্তিত হবেন যখন
ঢাকা মেডিকেল থেকে ভুয়া চিকিৎসক আটক
আইসক্রিমের ভিতরে মানুষের কাটা আঙুল কার?