logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ফল খাবেন নাকি ফলের রস, কোনটা বেশি উপকারী?

Eat fruit or fruit juice, which is more beneficial?, rtv
ফল খাবেন নাকি ফলের রস, কোনটা বেশি উপকারী?

অনেকেরই ধারনা ফলের রস বা জুসে ফলের মতো সমান পুষ্টিগুণ রয়েছে। যারা ফল খেতে পছন্দ করেন না তাদের অনেকেই ফলের জুস খেয়ে থাকেন। ফল না ফলের জুস, কোনটায় উপকারিতা বেশি সবারই জানার আগ্রহ থাকে। সাধারণ ফলে ভিটামিন-সি, এ, ক্যালসিয়াম, পটাসিয়াম, মিনারেল ও ফাইটোকেমিক্যাল উপাদান থাকে। ফলে থাকা এসব উপাদান রক্তচাপ ও কোলেস্টেরল হ্রাস করে।

এছাড়াও নিয়মিত ফল খাওয়ার ফলে ক্যানসার ও হার্টের সমস্যা ঠিক হয়। ফল থেকে যখন শুধু রস বের করা হয় তখন ভিটামিন, ফাইবার ও পটাসিয়ামের মতো উপকারী গুণাগুণ নষ্ট হয়ে যায়। এছাড়া ফলের রসের থেকে গোটা ফলে অ্যান্টি অক্সিডেন্ট ২৩ থেকে ৫৪ শতাংশ পরিমাণ বেশি থাকে। সঙ্গে ৩৫ শতাংশ চিনির পরিমাণ কম থাকে। যারা একদমই ফল খেতে পারেন না তাদের জন্য ফলের রসই উপযুক্ত। ফলের রস খাওয়ায় কোনো ক্ষতি নেই। ফলের রস বা জুস তৈরির সময় এর সঙ্গে কিছু সবজিও মিশিয়ে নিতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, গোটা ফল ভালো করে ধুয়ে খাওয়ার ফলে শরীরে যে উপকার হয় তা ফলের রস থেকে আসে না। গোটা ফলে অ্যান্টি অক্সিডেন্ট তুলনামূলক বেশি থাকে এবং এতে চিনির পরিমাণও কম থাকে। এ জন্য জুসের থেকে সরাসরি ফলে উপকার বেশি। এছাড়াও ফলে ফ্রুকটোজ, গ্লুকোজ ও লেভ্যুলোজ থাকে।

এছাড়াও বিশেষজ্ঞরা প্যাকেট জাত ফল নিয়ে বলছেন, এসব ফল শুধুই উপকারী নয়, ফলের প্রাকৃতিক ফাইবারও নষ্ট করে দেয়। এতে মিষ্টির পরিমাণ বেশি থাকায় ফাইবার নষ্ট হয়ে যায়। তাই প্যাকেটজাত ফলের রস শরীরে খারাপ প্রভাব ফেলে। ফলের রস ও গোটা ফলের গুণাগুণ প্রায় একই। কিন্তু পেট ভালো রাখার জন্য অবশ্যই ফাইবার জাতীয় খাবারের প্রয়োজন রয়েছে। যদি দুটোরই সুযোগ থাকে তাহলে অবশ্যই গোটা ফল খাবেন। আর যদি ফলের রসই খেতে মন চায় তাহলে বাড়িতে তৈরি করে খাবেন। কখনোই প্যাকেটজাত ফলের রস বা জুস খাবেন না।

সূত্র : ইন্ডিয়া টাইমস

এসআর/

RTV Drama
RTVPLUS