logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২১, ১৭:৫৫
আপডেট : ২৩ মার্চ ২০২১, ১৮:১৭

কখন শরীর চর্চা করা ভালো, সকালে না সন্ধ্যায়?

When is it better to exercise, in the morning or in the evening?, rtv
কখন শরীর চর্চা করা ভালো, সকালে না সন্ধ্যায়?

আধুনিক এই জীবনে সময়ের সঠিক ব্যবহার করা অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। বিশেষ করে চাকরিজীবীদের। সকালে ঘুম থেকে উঠে নাস্তা করেই অফিসে দৌড় আর অফিস শেষ করে আবার বাসায় ফেরা। এরপর শুরু হয় সংসারের কত শত কাজ। সবকিছু মিলিয়ে দেখা যায় নিজের প্রতি যত্ন নেয়ার সময় থাকে না। তারপরও এই সময়ের মধ্যেই কেউ কেউ শরীর চর্চার চেষ্টা করেন। কেউ সকালে করেন আবার কেউ বিকেলে। কিন্তু শরীর সুস্থ রাখতে কখন শরীর চর্চা করা উচিত, তা কি আমরা জানি? এবার তাহলে এ বিষয়ে কিছু জেনে নেয়া যাক-

মূলত শরীর চর্চার জন্য ঠিক সময় বলে নির্ধারণ করা কিছু নেই। চাকরিজীবীদের এই সুযোগ নাই হতে পারে। তবে তারা সন্ধ্যায় বা রাতে একটু জিমে গিয়ে চেষ্টা করতেই পারেন। আবার যারা ভোরে ঘুম থেকে উঠেন তারা শরীর চর্চার জন্য যথেষ্ট সময় পান। তবে সন্ধ্যার পর শরীর চর্চায় কোনো ক্ষতি নেই, বরং উপকার হবে।

ভোরে ঘুম থেকে উঠে আধ ঘণ্টার মতো শরীর চর্চা করা খুবই ভালো। এতে সারাদিন অনেক ভালো কাটে। নিয়মিত শরীর চর্চার ফলে এন্ডরফিরন নামক এক হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয়। এতে মন ভালো থাকে। তাই শরীর চর্চার পর খারাপ লাগে না। কাজ করার ইচ্ছা-আগ্রহ বেড়ে যায়। এমনকি সামাজিক মেলামেশা বা বন্ধু-বান্ধবীদের সঙ্গে আড্ডাতেও বিরক্তিকর ভাব আসে না।

এছাড়াও সকালের দিকে ব্যায়াম করার আরও সুফল রয়েছে। এতে করে খুদা বৃদ্ধি পায় ও হজম ভালো হয়। খাওয়ার ইচ্ছা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পৌঁছাবে। ফলে স্বাস্থ্য ভালো থাকবে আপনার।

সন্ধ্যা : সকালে শরীর চর্চা যেমন উপকারী তেমনই কর্মব্যস্ত মানুষের জন্য সন্ধ্যার শরীর চর্চাও ভালো। এতে করে রাতে ভালো ঘুম হয়। যা কিনা শরীরের জন্য খুবই উপকারী। যারা অনাকাঙ্ক্ষিত ওজন কমাতে চান তাদের জন্য সন্ধ্যার শরীর চর্চার বিকল্প কিছু নেই। কেননা, সারাদিন পরিশ্রমের পর আবার রাতে ঘুমানোর আগে একটু শরীর চর্চা হলে খারাপ হয় না। অর্থাৎ যারা সকালে শরীর চর্চা করার জন্য সময় বের করতে পারেন না তাদের জন্য সন্ধ্যা হতে পারে সঠিক সময়। নিয়মিত শরীর চর্চা খুবই গুরুত্বপূর্ণ। হোক তা দিনে কিংবা রাতে।

সূত্র : আনন্দবাজার

এসআর/

RTV Drama
RTVPLUS