logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ মার্চ ২০২১, ১৯:০০
আপডেট : ২১ মার্চ ২০২১, ১৯:২২

বিচ্ছেদের পর ফিরতে চাইছে প্রাক্তন, জানুন সঠিক সিদ্ধান্ত

The former wants to return after separation, know the right decision, rtv
ছবি : সংগৃহীত

বিয়ের কিছুদিন পরই বিচ্ছেদ বা ডিভোর্স হয়ে যায়। এমনটা অস্বাভাবিক কিছু নয়। সমাজে এমন চিত্র প্রায়ই দেখা যায়। আবার এমনও দেখা যায় বিয়ের কয়েক বছর পর বিচ্ছেদ হয় এবং মাস ছয়েক পর আবার সেই প্রাক্তনের সঙ্গে নতুন করে ঘর-সংসারও শুরু হয়।

আধুনিক এই সময়ে বিশেষ করে তরুণ-তরুণীদের মাঝে দেখা যায় কয়েক দিন পর পরই নতুন সম্পর্ক আর বিচ্ছেদের উক্তি। বিচ্ছেদের পর প্রাক্তন মানুষটি যদি আবার ফিরে আসতে চায় তাহলে তাকে গ্রহণ করা কতটুকু সঠিক সিদ্ধান্ত তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে। এবার তাহলে এই বিষয়ে কিছু কথা তুলে ধরা হলো-

প্রশ্ন করুন নিজের মনকে : প্রাক্তন যদি আবার ফিরে আসতে চায় তাহলে পরিবার বা বন্ধু-বান্ধবী অনেকেই আপনাকে বুঝাবে। কেউ বলবে তার সঙ্গে শুরু করুন আবার কেউ বলবে নতুন কারো সঙ্গে শুরু করুন। এক্ষেত্রে কখনোই অন্যের মতামতকে গুরুত্ব দিবেন না। সবচেয়ে ভালো হবে নিজের সিদ্ধান্তকে গুরুত্ব দেয়া। নিজেকে নিজেই প্রশ্ন করুন, নিজের সঙ্গে বুঝুন। মন যা বলবে সেই অনুযায়ী সিদ্ধান্ত নিন। মনে রাখবেন, এমন সিদ্ধান্ত নিবেন না যাতে করে একই ভুল দ্বিতীয়বার হয়।

মানিয়ে নেয়ার উপর গুরুত্ব দিন : প্রাক্তনের সঙ্গে আবার শুরু করলে তার সঙ্গে সবকিছু মানিয়ে নিতে পারবেন তো! যদি মনে করেন মানিয়ে নিতে পারবেন তাহলে শুরু করবেন, তা না হলে এগিয়ে যাওয়া উচিত হবে না। কেননা, এই মানুষটির সঙ্গে আপনার মৃত্যুর আগ পর্যন্ত একসঙ্গে থাকতে হবে, আপনার ভালো-মন্দ ও সংসার সবই ভাগ করে নিতে হবে।

রাগ বা ক্ষোভ নয় : নতুন করে শুরু করলেও পুরনো কোনো ইস্যুর ব্যাপারে মনের ভেতর রাগ পুষে রাখবেন না। এতে করে বরং সম্পর্কের উপর প্রভাব পড়বে। তাই সবসময় সঙ্গিনীকে সরাসরি কথা বলুন। মন খুলে তার সঙ্গে সকল বিষয়ে কথা বলায় দেখবেন কোনো রাগ বা ক্ষোভ থাকবে না মনে। সম্পর্কেরও অবনতি হবে না।

সমাজকে গুরুত্ব না দেয়া : সমাজ বা চারপাশের মানুষ অনেক কথাই বলবে। তাই বাইরের কারো কথায় কান দেয়ার প্রয়োজন নেই। এছাড়া সবার প্রশ্নের উত্তরও সমান হবে না। বরং দু’জন কিভাবে ভালো থাকবেন সেই বিষয়ে ঠাণ্ডা মাথায় ভাবুন। প্রাক্তনের সঙ্গে নতুন করে শুরু করলেও সমাজ কথা বলবে আবার অন্য কারো সঙ্গে জীবন শুরু করলেও সমাজ কথা বলবে। সমাজ আপনাকে নিয়ে কথা বলবেই। তাই সমাজের কথায় কান না দিয়ে নিজেই ভাবুন নিজেকে নিয়ে। কেননা জীবনটা আপনার।

এসআর/

RTV Drama
RTVPLUS