Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

কেন মহৌষধ বলা হয় নিমপাতাকে?

Why is Nimapata called herbal medicine?, rtv
কেন মহৌষধ বলা হয় নিমপাতাকে?

নিম পাতার গুণাগুণের কথা সবারই জানা আছে। সেই প্রাচীনকাল থেকে ওষধি হিসেবে ব্যবহার হয়ে আসছে নিমপাতা। মহৌষধ হিসেবেও পরিচিত প্রাকৃতিক এই পাতা। নিমপাতায় রয়েছে হাজারো উপকারী গুণাগুণ। নিয়মিত এর পাতা খেতে পারলে অনেক জটিল সমস্যা দূর হয়ে যায়। নিমপাতা থেকে উপকার পেতে হলে প্রতিদিন সকালে খালি পেটে ভালো করে ধুয়ে কয়েকটা নিমপাতা খান। এছাড়াও নিম গাছের ডাল, পাতা ও বীজে বিভিন্ন উপকারী গুণাগুণ রয়েছে। নিম গাছের কাঠও অনেক ভালো। এতে উইপোকা বাসা বাঁধে না, ঘুণও ধরে না।

নিমপাতার উপকারিতার জন্য কেউ কেউ গরম আঁচে তেল ছাড়া ছেঁকে নিয়ে ভাতের সঙ্গে খেয়ে থাকেন। নিম তেলে ভিটামিন-ই এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই তেল ত্বক ও চুলের জন্য উপকারী। ত্বকে যদি কোনোরকম ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের সংক্রমণের ভয় থাকে তাহলে নিয়মিত নিমপাতা দিয়ে গোসল করতে পারেন। এতে অনেক উপকার পাবেন।

তরুণীদের মাঝে অনেকেই ব্রণের সমস্যার জন্য বিভিন্ন চিকিৎসা নিয়ে থাকেন। কিন্তু তাতে আশানুরূপ ফল আসে না। নিমপাতার সঙ্গে কাঁচা হলুদ নিয়ে বেটে ত্বকে নিয়মিত ব্যবহারের ফলে ব্রণের সমস্যা সমাধান ছাড়াও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

অনেকে দাঁত ও মাড়ির সমস্যায় ভুগেন। এসব সমস্যায় নিমপাতার বিকল্প কিছু নেই। নিমের রস দাঁতের জন্য খুবই উপকারী। যাদের মুখে দুর্গন্ধ রয়েছে বা দাঁতে জীবাণু রয়েছে তাদের জন্য নিমপাতার রস বিশেষ ভূমিকা পালন করবে। এছাড়াও চুল পড়া ও খুসকির সমস্যা থেকে সমাধানেও নিমপাতা ব্যবহার করা হয়। এ জন্য শ্যাম্পুর পর নিমপাতা দেয়া পানি দিয়ে চুল ও ক্ল্যাল্প ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে দেখবেন চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে এবং খুসকি দূর হয়েছে।

সূত্র : নিউজ এইটিন

এসআর/

RTV Drama
RTVPLUS