Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

জুতা-মোজার দুর্গন্ধ নিয়ে লজ্জা! জানুন সমাধানের উপায়

Shame on the stench of socks! Learn the solution, rtv
জুতা-মোজার দুর্গন্ধ নিয়ে লজ্জা! জানুন সমাধানের উপায়

গ্রীষ্মকাল পড়ছে। কর্মব্যস্ত জীবনে বাইরে যেতে হয়। পায়ে সু বা কেডস থাকে। সমস্যা এখানেই। গরমে পা ঘামার ফলে পা থেকে দুর্গন্ধ ছড়ায়। মূলত মোজা থেকেই এই গন্ধের উৎপত্তি। বিষয়টি খুবই অস্বস্তিকর লাগে।

অতিরিক্ত হাত-পা ঘামার জন্য এমনটা হয়ে থাকে। পা ঘেমে দীর্ঘক্ষণ ভিজে থাকার ফলে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। যেখান থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য মোজায় পারফিউম বা পাউডার ব্যবহার করেন। এতেও কখনো উপকার আসে না। যাইহোক না কেনো, ঘরোয়া উপায়ে কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এবার তাহলে সেই বিষয়ে জেনে নেয়া যাক-

লবণ-পানির ব্যবহার : লবণ-পানির ব্যবহারের ফলে পায়ে ছত্রাক বা ফাঙ্গাসের আক্রমণ প্রতিরোধে সহযোগিতা করে। এছাড়াও নিয়মিত এই দ্রবণ ব্যবহারে অতিরিক্ত মাত্রায় পা ঘেমে যাওয়া সমস্যা অনেকাংশেই হ্রাস পায়। এজন্য হালকা গরম পানিতে পরিমাণ মতো লবণ মিশিয়ে অন্তত ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পা ঘামার সমস্যা দূর হবে এবং ছত্রাকের আক্রমণও কমে যাবে।

বেকিং সোডার ব্যবহার : বেকিং সোডার অ্যাসিডিক উপাদান আপনার পা পরিষ্কার রাখতে বিশেষ ভূমিকা রাখবে। এর ব্যবহারে ব্যাকটেরিয়া জন্ম নিবে না। পা অতিরিক্ত ঘেমে যাওয়া বা পা থেকে দুর্গন্ধ হওয়ার মতো সমস্যাও হবে না। প্রথমে পা ভালো করে পরিষ্কার করে নিয়ে বেকিং সোডা ঘষে নিন। নিয়মিত চর্চার ফলে অতিরিক্ত ঘেমে যাওয়া বন্ধ হবে। নিজেই উপকার বুঝতে পারবেন।

সূত্র : জি-নিউজ

এসআর/

RTV Drama
RTVPLUS