logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

সুস্বাদু কাশ্মীরি আলুর দমের রেসিপি

ফাইল ছবি

কলকাতায় আলুর দম বেশ জনপ্রিয়। সাম্প্রতিক সময়ে এপার বাংলাতেও জনপ্রিয়তা বাড়ছে সুস্বাদু এই আলুর দমের। লুচির নাম নেয়া মাত্রই যে সবজির নাম মুখে উঠে আসে তা হলো আলুর দম। এবার তাহলে কাশ্মীরি আলুর দমের রেসিপি সম্পর্কে তুলে ধরা হলো-

উপকরণ : ছোট আলু ৩০০ গ্রাম, টমেটো কুচি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ-আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, চিনি সামান্য। মরিচ, হলুদ, ধনে ও জিরা গুঁড়া ১ চা চামচ করে, টক দই ২ টেবিল চামচ, গোল মরিচ ও জিরা আধা চা চামচ করে, তেজপাতা ও এলাচ ২টি করে, লবঙ্গ ৪টি, দারুচিনি ২ টুকরো, তেল পরিমাণ মতো ও লবণ স্বাদ মতো।

প্রক্রিয়া : প্রথমে সামান্য লবণ দিয়ে আলুগুলো সেদ্ধ করার পর খোসা ছাড়িয়ে অল্প তেলে বাদামি করে ভেজে নিতে হবে। এবার সেই প্যানে করেই পরিমাণ মতো তেল দেয়ার পর সব মসলাগুলো ফোঁড়ন ও পেঁয়াজ-কুচি দিয়ে ভাজতে থাকুন। সোনালি রঙ হওয়া পর্যন্ত পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার অন্যান্য গুঁড়া মসলা হালকা পানি দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত ভাজতে থাকুন। তবে সাবধান, মাঝে মাঝে নেড়ে নিবেন যেন পুড়ে না যায়। হয়ে গেল আপনার তৈরি কাশ্মীরি আলুর দম। এবার নিজের মতো করে পরিবেশন করুন প্রিয় মানুষকে।

এসআর/

RTV Drama
RTVPLUS